• মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাতিন আমেরিকায় করোনায় ২ লাখ মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০২ আগস্ট ২০২০, ১৭:৩৭
করোনা
ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকার দেশগুলোতে করোনায় মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। করোনা প্রাদুর্ভাবের অন্যতম কেন্দ্র হিসেবে পরিচিত এই অঞ্চলটির দেশগুলোতে করোনার বিস্তার লাগামছাড়া। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে সরকারের সীমাবদ্ধতাগুলো চরম রুপ ধারণ করেছে।

যুক্তরাষ্ট্রের পর ব্রাজিল ও মেক্সিকোতে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। দেশ দুটি লাতিন অঞ্চলের। গোটা লাতিন আমেরিকায় করোনায় মৃতদের ৭০ শতাংশই এই দুই দেশের। উভয় দেশই করোনার সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে। বাকি দেশগুলোর অবস্থাও ভালো না।

অঞ্চলটির দেশগুলোর অর্থনীতি মারাত্মক সংকটের মুখে। আর এই সংকট থেকে উত্তরণের জন্য যথাযথ সুরক্ষা ব্যবস্থা গ্রহণ না করেই খুলে দেওয়া হয়েছে বেশিরভাগ অর্থনৈতিক কার্যক্রম। আর তাতে সংক্রমণের যে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে তা আশঙ্কাজনক। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অঞ্চলটির দেশগুলোকে সতর্ক করেছে।

আরও পড়ুন : বিশ্বে ১ কোটি ৮০ লাখ মানুষ করোনায় আক্রান্ত

গত সপ্তাহে ব্রাজিলে রেকর্ড সর্বোচ্চ ১ হাজার ৫৯৫ জন কোভিড-১৯ রোগী মারা যান। শনিবারও দেশটিতে ১ হাজার ৮৮ জনের প্রাণহানি হয়েছে। একইদিনে মেক্সিকোতে প্রাণ হারিয়েছেন ৭৮৪ জন। প্রথমবারের মতো দেশটিতে একদিনে ৯ হাজারের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোও করোনার বিস্তার ঠেকাতে হিমশিম খাচ্ছে। দীর্ঘদিন ধরে লড়াই করেও ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে না পারা পেরুতে গতদিনে কোভিড-১৯ আক্রান্ত আরও ১৯১ জন মারা গেছে। কমবেশি মৃত্যু ও আক্রান্তের সংখ্যা রয়েছে বাকি দেশগুলোতেও।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড