• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সামরিক মহড়ার পর মার্কিন ঘাঁটিতে সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

০১ আগস্ট ২০২০, ১৫:২৬
ইরানের সামরিক মহড়ার পর মার্কিন ঘাঁটিতে সতর্কতা
মার্কিন যুদ্ধজাহাজে বোমা হামলা চালানো হচ্ছে (ছবি : ইরনা)

ইরানের সামরিক মহড়া চলার সময় পারস্য উপসাগরীয় দেশগুলোতে মোতায়েন মার্কিন সামরিক ঘাঁটিতে সতর্কাবস্থা জারি করা হয়েছিল। যা এখনো বলবত রয়েছে। ওই সময় সেনাদেরকে বাংকারে থাকারও নির্দেশনা দেওয়া হয়।

মঙ্গলবার (২৮ জুলাই) থেকে শুরু হওয়া ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর নবী মোহাম্মদ (সা.)-১৪ নামে অনুষ্ঠিত এই মহড়াটিতে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

এ সময় হরমুজ প্রণালীতে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর আদলে সাজানো একটি ‘কৃত্রিম’ যুদ্ধজাহাজ মিসাইল ছুড়ে ধ্বংস করেছে ইরান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই মহড়ার সময় এতো বেশি গোলাগুলি হয় যে, ওই অঞ্চলের দুইটি সামরিক ঘাঁটিতে সাময়িক সতর্কাবস্থা জারি করে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : লাদাখে এখনো উৎ পেতে আছে চীনের সেনারা, দিশেহারা ভারত

মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনসহ আরও বেশকিছু মিডিয়ার বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের সাংবাদিক নাফিসে কোহনাভার্দ সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে একটি পোস্ট শেয়ার করেন। মূলত সেখানেই তিনি বিষয়টি নিশ্চিত করেন।

আরও পড়ুন : ইরানের বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও ভাইরাল

নাফিসে কোহনাভার্দ বলেছেন, ইরানি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কারণে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং কাতারে মোতায়েন সেনাদেরকে নির্দিষ্ট কিছু সময়ের জন্য উচ্চ সতর্কতায় রাখা হয়েছিল। আমার সূত্রগুলো আমাকে সঠিক বিষয়টি নিশ্চিত করেছে।

আরও পড়ুন : লিবিয়ায় যুদ্ধ সরঞ্জাম নিয়ে রুশ বিমানের অবতরণ

যদিও অন্য কয়েকটি সূত্রও বলেছে, সংযুক্ত আরব আমিরাতের আল-জাফরা এবং কাতারের আল-উদেইদ বিমানঘাঁটিতে মোতায়েন মার্কিন সেনাদেরকেই কেবল বাংকারে লুকিয়ে থাকতে বলা হয়েছিল।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড