• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদাখে এখনো উৎ পেতে আছে চীনের সেনারা, দিশেহারা ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০১ আগস্ট ২০২০, ১৪:৪৫
লাদাখে এখনো উৎ পেতে আছে চীনের সেনারা, দিশেহারা ভারত
লাদাখে মোতায়েন চীনের সেনা সদস্যরা (ছবি : সিনহুয়া)

বিতর্কিত লাদাখ সীমান্তে ভারত-চীন মধ্যকার উত্তেজনা কমানোর লক্ষ্যে দুই দেশ সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও তা পুরোপুরি বাস্তবায়ন করেনি বেইজিং। বৃহস্পতিবার (৩০ জুলাই) চীনের বিরুদ্ধে এমন অভিযোগ তুলে প্রতিবেশী ভারত। নয়াদিল্লির অভিযোগ, লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে পুরোপুরি সেনা সরিয়ে নেয়নি চীন।

যদিও এর আগে বুধবার (২৯ জুলাই) চীনা পররাষ্ট্রমন্ত্রীর এক মুখপাত্র জানিয়েছিলেন, গলওয়ান উপত্যকা, হট স্প্রিংস এবং কনকা পাস ও পাংগং হ্রদ এই তিনটি জায়গা থেকে পুরোপুরি সেনা প্রত্যাহার করেছে দুই দেশ।

চীনের এমন বক্তব্যের বিরোধিতা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, সেনা পুরোপুরি প্রত্যাহারের বিষয়ে দুই দেশই সম্মতি দিলেও এখনো পুরোপুরি সেনা প্রত্যাহারের কাজ শেষ হয়নি। চীন এখন পর্যন্ত তাদের সব সেনা সরায়নি।

আরও পড়ুন : লিবিয়ায় যুদ্ধ সরঞ্জাম নিয়ে রুশ বিমানের অবতরণ

ভারত-চীন সীমান্ত উত্তেজনার বিষয়ে দুই দেশের সামরিক ও কূটনৈতিকদের সিদ্ধান্তের কথা তুলে ধরে তিনি বলেন, সীমান্তে শান্তি বজায় রাখার উপরই নির্ভর করছে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি।

আরও পড়ুন : ড্রোন ফোর্সে নতুন পরাশক্তি তুরস্ক

অনুরাগ শ্রীবাস্তব এও বলেছেন, প্রয়োজনে দুই দেশের সেনাবাহিনীর সামরিক কর্তারা খুব তাড়াতাড়ি আরও একবার বৈঠক করবেন। সেনা সরানোর বিষয়টি সম্পন্ন করার জন্য কী পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং হবে তা নিয়েও আলোচনা করবেন। আমরা ইতোমধ্যে বারবার উল্লেখ করেছি যে সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখাই আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি।

সূত্র : এনডিটিভি

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড