• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাতাল সেনা সদস্যের এলোপাতাড়ি গুলিতে নিহত ১২  

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ জুলাই ২০২০, ২১:৩৪
করোনা
ছবি : সংগৃহীত

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গোর সেনাবাহিনীর এক সদস্য মদ্যপ অবস্থায় এলোপাতাড়ি গুলি চালিয়ে অন্তত ১২ জনকে হত্যা করেছেন। মাতাল এই সৈন্যের গুলিতে আহত হয়েছেন আরও ৯ জন। আঞ্চলিক কর্তৃপক্ষের বরাত দিয়ে শুক্রবার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দেশটির সাউথ কিভু প্রদেশের গভর্নর থিও কাসি এক বিবৃতিতে বলেছেন, বুরুন্ডি সীমান্ত থেকে ২৪ কিলোমিটার দূরের সাংগি শহরে সেনাবাহিনীর ওই সদস্য মদ্যপ অবস্থায় তাণ্ডব চালিয়েছেন। ওই বন্দুকধারীকে ধরতে অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী।

দেশটির প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি ওই হামলাকে জঘন্য অপরাধ হিসেবে মন্তব্য করে হতাহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা প্রকাশ করেছেন।

মধ্য আফ্রিকার দারিদ্রপীড়িত এই দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। নিরীহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে প্রায়ই সৈন্যরা ক্ষমতার অপব্যবহার করে থাকেন। স্বল্প প্রশিক্ষিত এবং অপেশাদারি আচরণ ও নিপীড়নের দায়ে দেশটির সেনাবাহিনীকে নিয়ে নেতিবাচক নানা ধারণা রয়েছে।

আরও পড়ুন : পাকিস্তানি সেনার রকেট হামলায় ৯ আফগান নিহত, যুদ্ধের হুমকি কাবুলের

নির্যাতন-নিপীড়নের দায়ে দেশটির সেনাবাহিনীর জ্যেষ্ঠ জেনারেলদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা রয়েছে। কঙ্গোর সামরিক বাহিনীর বিরুদ্ধে অপরাধী গোষ্ঠী ও বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহেরও অভিযোগ তুলেছে জাতিসংঘ।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড