• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তামাক থেকে করোনা ভ্যাকসিন!  

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ জুলাই ২০২০, ১৬:৫৫
করোনা
ছবি : সংগৃহীত

করোনা মোকাবিলায় বিশ্বজুড়ে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চলছে। বেশ কয়েকটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে। তেমনই এক ভ্যাকসিনের ট্রায়াল কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হবে। তবে এই ভ্যাকসিন তৈরি হয়েছে তামাক গাছ থেকে।

এই ভ্যাকসিন সিগারেট আকারেই তৈরি করেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো পিএলসি। প্রতিষ্ঠানের প্রধান বিক্রয় কর্মকর্তা কিংসলে হোয়েটন জানান, তাদের আশা আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ইতিবাচক সাড়া দেবে।

হোয়েটন বলেন, আমরা আশাবাদী। আমাদের কৌশলগত কর্মপন্থার গুরুত্বপূর্ণ একটি অংশ হলো উন্নত ভবিষ্যত গড়ে তোলা।

তামাক কারবারিদের সব পণ্যই মানুষের ফুসফুসের ক্ষতিসাধন করে। এবার তারাই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে মাঠে নেমেছে। আর এটা এমন এক ভাইরাস যা মূলত শ্বাসরন্দ্রের ড্রপলেট থেকে ছড়ায়। যদি গবেষণা সফল হয় তবে ফিলিপ মোরিস ইন্টারন্যাশনাল ইনক. এর প্রস্তুতকৃত আরেকটি ভ্যাকসিন ২০২১ সালের মাঝামাঝিতে বাজারে আসবে। তারাও উদ্ভিদ-ভিত্তিক ভ্যাকসিন নিয়ে কাজ করে যাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সোয়াম্বা সোয়ামিনাথান গত সপ্তাহে বলেন, বর্তমানে করোনা ঠেকাতে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়ে যাচ্ছে ২৪টি ভ্যাকসিন। যদিও এসব ট্রায়ালের সফলতার হার ১০ শতাংশ।

ব্রিটিশ আমেরিকান টোবাকোর সাবসিডিয়ারি কেন্টাকি বায়োপ্রসেসিং পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন তৈরিতে তামাক উদ্ভিদকে বেছে নিয়েছে। এই ভ্যাকসিন তৈরিতে যেসব উপাদান দরকার তার সবই তামাক উদ্ভিদে ছয় সপ্তাহের মধ্যেই পূঞ্জিভুত হয়। কিন্তু অন্যান্য পদ্ধতিতে ভ্যাকসিন তৈরিতে মাসের পর মাস লেগে যায়। সূত্র: ব্লুমবার্গ

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড