• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মানির অর্থনীতিতে দ্রুততম সংকোচনের রেকর্ড

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ২৩:২৩
করোনা
ছবি : সংগৃহীত

বছরের দ্বিতীয় প্রান্তিকে জার্মানির অর্থনীতি ১০ দশমিক ১ শতাংশ সংকুচিত হয়েছে; যা দেশটির দ্রুততম সংকোচনের রেকর্ড। কোভিড-১৯ মহামারিকালে পারিবারিক ব্যয় হ্রাসসহ ব্যবসায়ে বিনিয়োগ ও রফতানিতে ধস নামায় এই দশা। দেশটির বৃহস্পতিবার প্রকাশিত প্রাথমিক তথ্য-উপাত্তে এমন শঙ্কার কথা জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে অনুযায়ী দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরো এমন তথ্য প্রকাশ করে জানিয়েছে, ১৯৭০ সালের পর এত দ্রুত এতটা সংকুচিত হয়নি দেশের অর্থনীতি; যা দেশটির প্রায় দশ বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অপনোদিত করবে। অথচ অর্থনীতিবিদরা পূর্বাভাস দিয়েছিল সংকোচন হবে ৯ শতাংশ।

ডেকাব্যাংকের অর্থনীতিবিদ আন্দ্রেস শোয়ারল রয়টার্সকে এ প্রসঙ্গে বলেন, ‘এখন এটা আনুষ্ঠানিক ব্যাপার যে অর্থনীতিতে শতাব্দীর মন্দা চলছে। শেয়ারবাজারে ধস আর তেলের মূল্য সংকটেও এখন পর্যন্ত যেটা অসম্ভব ছিল তা করোনা নামে ১৬০ ন্যানোমিটারের ক্ষুদ্র একটি জীবাণু করে দেখালো।’

কেন্দীয় পরিসংখ্যান ব্যুরোর দেওয়া তথ্য-উপাত্তে দেখা যাচ্ছে, বিগত এপ্রিলে থেকে জুন পর্যন্ত ইউরোপের সর্ববৃহৎ অর্থনীতির দেশ জার্মানিতে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ১১ দশমিক ৭ শতাংশ কমেছে। রয়টার্স বিশেষজ্ঞদের নিয়ে যে জরিপ চালিয়েছে, তাতে অবশ্য এই হার ১১ দশমিক ৩ শতাংশ বলা হয়েছিল।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটির পণ্য ও সেবা সামগ্রীর আমদানি রফতাতি উভয় ক্ষেত্রে ব্যাপক ধস দেখা দিয়েছে। যেমনটা হয়েছে পারিবারিক ব্যয় আর সরঞ্জামে বিনিয়োগও ব্যাপক হ্রাস পেয়েছে। দেশটিতে ভাইরাসটির সংক্রমণের হার ফের ঊর্ধ্বমুখী হওয়ায় সহসাই এই সংকট উত্তোরণের সম্ভাবনাও কম।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড