• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে প্রথম করোনায় অনন্য রেকর্ড 

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ১৭:০৩
করোনা
ছবি : সংগৃহীত

প্রত্যন্ত গ্রামাঞ্চলে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ভারতে প্রথমবারের মতো একদিনে করোনাভাইরাস শনাক্ত অর্ধলাখ ছাড়িয়েছে। দেশটির সরকার বিধি-নিষেধ শিথিল করে সবকিছু সচল করার পরিকল্পনা ধীরে ধীরে যখন বাস্তবায়ন করছে, তখন এই মহামারিতে সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ১২৩ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত প্রায় ১৬ লাখ ছুইছুই। এছাড়া একই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭৫ জন; এ নিয়ে মোট মৃত্যু ৩৫ হাজারের কাছাকাছি।

দেশটির রাজধানী নয়াদিল্লি, মুম্বাইয়ের মতো শহরগুলোতে সংক্রমণ কমতে শুরু করেছে বলে দেখা গেলেও প্রত্যন্ত গ্রামীণ এলাকায় ক্রমান্বয়ে তীব্র হচ্ছে করোনার হানা। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রত্যন্ত এলাকায় করোনার প্রকোপ বৃদ্ধি পেলে ভারতের দুর্বল স্বাস্থ্য-ব্যবস্থার মাধ্যমে তা মোকাবিলা করা সম্ভব হবে না।

বর্তমানে বিশ্বে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর তৃতীয় সর্বোচ্চ সংক্রমণ ভারতে। প্রায় সমান জনগোষ্ঠী থাকলেও এই দেশটিতে আক্রান্তের সংখ্যা করোনার উৎপত্তিস্থল চীনের চেয়ে প্রায় ২০ গুণ বেশি।

পৃথকভাবে রাজধানী নয়াদিল্লি কর্তৃপক্ষ করোনাভাইরাসের বিস্তার রোধের লক্ষ্যে জারিকৃত বিভিন্ন ধরনের বিধি-নিষেধ তৃতীয় ধাপে শিথিল করার ঘোষণা দিয়েছে। আগামী ১ আগস্ট থেকে নয়াদিল্লির কারফিউ প্রত্যাহার করা হবে। এ সময় দিল্লির ব্যায়ামাগার খুলে দেয়ার কথা জানানো হলেও বন্ধ থাকবে স্কুল, সিনেমা এবং পানশালা।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর তা বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ৭২ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৬ লাখ ৭০ হাজারের বেশি মানুষ। সূত্র : রয়টার্স, আলজাজিরা।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড