• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদে সরকারের সঙ্গে যুদ্ধবিরতিতে একমত তালিবান

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ১৫:১১
ইদে সরকারের সঙ্গে যুদ্ধবিরতিতে একমত তালিবান
যুদ্ধবিরতি ঘোষণার পর বাড়ি ফিরছেন তালিবান যোদ্ধারা (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান। যা আগামী শুক্রবার (৩১ জুলাই) থেকে কার্যকর হবে।

স্থরিব হয়ে পড়া বন্দিবিনিময় আলোচনা আগামী সপ্তাহ থেকে শুরু হতে পারে-আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির এমন ইঙ্গিতের পর মঙ্গলবার (২৮ জুলাই) তালিবান এই যুদ্ধবিরতির ঘোষণা করে।

প্রেসিডেন্ট ঘানি বলেছিলেন, শান্তি প্রতিষ্ঠায় সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে ইসলামি প্রজাতন্ত্র শিগগিরই ৫ হাজার বন্দিকে মুক্তি দেবে। কেননা আগামী এক সপ্তাহের মধ্যে তালিবান নেতাদের সঙ্গে সরাসরি সমঝোতা করতে চাই আমরা।

গত ফেব্রুয়ারিতে তালিবান ও মার্কিন প্রতিনিধিদের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী গোষ্ঠীটির সকল বন্দি সদস্যদের মুক্তির প্রতিশ্রুতি দেয় আফগান সরকার।

আরও পড়ুন : এবার জার্মানি থেকে ১২ হাজার সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

রাসি বার্তা সংস্থা এএফপিকে আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সাদিক সিদ্দিকি বলেন, কাবুল সতকর্তার সঙ্গে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করবে। কারণ তালিবান এমন ঘোষণা দিয়ে শেষ পর্যন্ত পরিপূর্ণভাবে কখনোই রক্ষা করেনি।

আরও পড়ুন : চীনে আঘাত হানতে যুদ্ধজাহাজ সাজিয়ে ফেলল ভারত!

তার মতে, আফগানিস্তানের জনগণ স্থায়ী যুদ্ধবিরতির পাশাপাশি তালিবান ও সরকারের মধ্যে সরাসরি আলোচনা চায়। তাই আমাদের সবাইকে বিষয়টি মেনে নিতে হবে।

তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিবৃতি মাধ্যমে বলেন, সশস্ত্র যোদ্ধাদের ঈদের তিনদিন শত্রুদের বিরুদ্ধে সবধরনের হামলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। আতঙ্ক ছাড়া সাধারণ মানুষ যাতে ঈদ উপভোগ করতে পারে সেই লক্ষ্যে নির্দেশনাটি দেওয়া হলো। এ সময় শত্রুরা কোনো হামলা চালালে তা সর্বশক্তি দিয়ে প্রতিহত করা হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন : মার্কিন যুদ্ধজাহাজে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা (ভিডিও)

উল্লেখ্য, ২০০১ সালে দেশটিতে যুদ্ধ শুরু হওয়ার পর এ নিয়ে তিনবার যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হলো। এর আগে ২০১৮ সালে জুনে এবং চলতি বছর রমজান এবং ঈদুল ফিতরে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড