• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাজা হলেও এখনই জেলে যাচ্ছেন না নাজিব

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ১৪:০৪
সাজা হলেও এখনই জেলে যাচ্ছেন না নাজিব
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক (ছবি : মালয় টাইমস)

দুর্নীতির দায়ে ১২ বছর কারাদণ্ড ও ৪ কোটি ৯০ লাখ ডলার জরিমানা হয়েছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের। মঙ্গলবার (২৮ জুলাই) কুয়ালালামপুর হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ নাজলান ঘাজালি ঐতিহাসিক এই রায় ঘোষণা করেন। যদিও এখনই শাস্তি কার্যকর হচ্ছে না নাজিবের।

কেননা বিচারপতি জানিয়েছেন, মামলার আরও একটা আবেদনের শুনানি এখনো বাকি আছে। মূলত সেটি না হওয়া পর্যন্ত এই শাস্তি কার্যকর সম্ভব নয়। তাই ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হলেও নাজিব আপাতত জেলের বাইরে থাকবেন। খবর ডয়চে ভেলের

সাবেক প্রধানমন্ত্রী নাজিব জানিয়েছেন, আমি এই রায় নিয়ে একেবারেই সন্তুষ্ট নই। কিন্তু আমাদের দেশের ব্যবস্থায় হাইকোর্ট প্রথম রায় দেয়। এটা একজন বিচারপতির রায়। এই রায়ের বিরুদ্ধে আবেদন করা যাবে এবং আমি অবশই তা করব।

বিচারপতি অবশ্য রায় ঘোষণার সময় বলেছিলেন, অভিযোগকারীরা সাফল্যের সঙ্গে প্রমাণ করতে পেরেছেন, নাজিব এই কেলেঙ্কারির সঙ্গে যুক্ত ছিলেন এবং তিনি দোষী।

আরও পড়ুন : এখনো যুদ্ধের জন্য প্রস্তুত নয় ভারতের রাফাল বিমান!

বিচারপতি জানান, ক্ষমতার অপব্যবহারের জন্য নাজিবের ১২ বছর জেল এবং ৪ কোটি ৯০ লাখ ডলার জরিমানা দিতে হবে। তাছাড়া বিশ্বাসভঙ্গ ও বেআইনিভাবে অর্থ পাচারের জন্য ১০ বছর করে কারাদণ্ড হবে। তবে সব কটি শাস্তি এক সঙ্গেই চলবে। তাই নাজিবকে ১২ বছরই জেলে থাকতে হবে।

দিন সাতেক আগেই হাইকোর্ট নাজিবকে ৪০ কোটি ডলার বকেয়া কর দিতে বলেছে। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত আয়কর পেনাল্টিসহ দিতে হবে তাকে। মঙ্গলবার নাজিবের ভক্তরা হাইকোর্টের বাইরে জড়ো হয়েছিলেন। তারা স্লোগান দিতে থাকেন, ‘লং লিভ মাই বস’।

আরও পড়ুন : মার্কিন যুদ্ধজাহাজে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা (ভিডিও)

রায় ঘোষণার পর তারা বলতে থাকেন, এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা। জনগণ এই রায় কোনো দিন মেনে নিবে না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড