• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার জার্মানি থেকে ১২ হাজার সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ০৯:৫৬
এবার জার্মানি থেকে ১২ হাজার সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র
মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেওয়া হচ্ছে (ছবি : সিএনবিসি)

পশ্চিম ইউরোপের দেশ জার্মানি থেকে এবার ১২ হাজার সেনা প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যা তারা রাশিয়াকে মোকাবিলায় ইউরোপের বিভিন্ন দেশে মোতায়েন করবে। বুধবার (২৯ জুলাই) মার্কিন প্রতিরক্ষা দপ্তর (পেন্টাগন) থেকে প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেছেন, কংগ্রেসে এ পরিকল্পনা ব্যাপক বিরোধিতার মুখে পড়েছে এবং ন্যাটো সদস্য দেশগুলোর মধ্যে ব্যাপক মাত্রায় হতাশা বৃদ্ধি পাচ্ছে।

এসপারের তথ্য মতে- জার্মানি থেকে এবার ১১ হাজার ৯০০ জন মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। ফলে দেশটিতে অবশিষ্ট মার্কিন সেনা সংখ্যা দাঁড়াবে ২৪ হাজারে। বর্তমানে জার্মানিতে ৩৬ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। এর আগে আমেরিকা ঘোষণা করেছিল, জার্মানি থেকে তারা সাড়ে নয় হাজার সেনা প্রত্যাহার করে নিবে।

সমালোচকরা বলছেন, জার্মানি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়ন করতে গেলে কয়েকশ কোটি ডলার খরচ হবে। এছাড়া ইউরোপে রাশিয়ার মোকাবিলায় যুক্তরাষ্ট্রের অবস্থান অনেকটাই দুর্বল হয়ে যাবে।

আরও পড়ুন : মার্কিন যুদ্ধজাহাজে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা (ভিডিও)

যদিও রিপাবলিকান সিনেটর মিট রমনি দাবি করেছেন, ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত মারাত্মক ভুল। অচিরেই তাদের এ জন্য বড় ধরনের খেসারৎ দিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড