• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও ভাইরাল

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০২০, ০৯:২৪
ইরানের বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও ভাইরাল
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

নিজেদের সামরিক সক্ষমতার জানান দিতে এবার প্রথমবারের মতো ভূগর্ভ থেকে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বুধবার (২৯ জুলাই) আইআরজিসির জনসংযোগ পরিদপ্তর বিবৃতি মাধ্যমে এই হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়, সামরিক মহড়ার দ্বিতীয় তথা শেষ দিনে শত্রুর কল্পিত অবস্থানে আকাশ এবং সমুদ্র পথে হামলা চালানো হয়।

আইআরজিসি তাদের সিপাহ নিউজ ওয়েবসাইটে এক বিবৃতিতে দাবি করে, এই জাতীয় মহড়া চালানোর ঘটনা বিশ্বে এটাই প্রথম। তবে তাদের দাবির বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য সরবরাহ করেনি। এমনকি ক্ষেপণাস্ত্রগুলোর ব্যাপারেও বিস্তারিত কিছু বলা হয়নি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, দিনের আলোতে পরিচালিত এই মহড়ায় মরুভূমির মতো একটা এলাকা থেকে একের পর এক ক্ষেপণাস্ত্রগুলো ছুটে যাচ্ছে। তার আগে আগুনের শিখা, ধোঁয়া এবং ধূলিকণা দেখা যায়।

আরও পড়ুন : সালমানের হাতেই প্রাণ যাবে সৌদির সাবেক যুবরাজের!

মহানবী (স)-১৪ নামে এ মহড়ার চূড়ান্ত পর্ব শুরু হয়েছে গত মঙ্গলবার (২৮ জুলাই) ইরানের হরমুজগান প্রদেশ, কৌশলগত হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরের বিস্তীর্ণ এলাকায় তা চলে। গতকাল আইআরজিসি দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল।

আইআরজিসির বিবৃতিতে আরও বলা হয়, বিমান সেনারা আধুনিক কলাকৌশল প্রয়োগ করে এবং সামরিক সরঞ্জাম প্রদর্শন করে। এর মধ্য দিয়ে শত্রুর সম্ভাব্য হুমকি মোকাবেলায় ইরানের এই এলিট ফোর্সের সামরিক সক্ষমতার চিত্র ফুটে ওঠে।

আরও পড়ুন : মার্কিন যুদ্ধজাহাজে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা (ভিডিও)

পুরনো শত্রু যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যে এই সামুদ্রিক সামরিক মহড়া চালাল ইরান। যেখানে জলপথে যুদ্ধের কৌশল ও ইরানের সামরিক শক্তি প্রদর্শন করা হয়েছে।

২০১৩ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ইরান ও বিশ্বশক্তির মধ্যে একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক চুক্তি থেকে সরে আসার পর থেকে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

সূত্র : আল-আরাবিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড