• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউনের মধ্যে ৯০০ নারী নিখোঁজ!  

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ২২:১৩
করোনা
ছবি : সংগৃহীত

লকডাউন শুরু হওয়ার পর থেকে পেরুতে নয়শরও বেশি নারীকে খোঁজে পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, তারা আর বেঁচে নেই। ১৬ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত সময়ের মধ্যে এই নারীদের হারিয়ে যাওয়ার ঘটনাগুলো ঘটেছে। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির ন্যায়পাল অফিসের প্রধান নারী অধিকারবিষয়ক কর্মকর্তা ইলিয়ানা রেভোলার।

নিখোঁজ হওয়া নারীদের ৭০ শতাংশই অল্প বয়সী। বিশেষ করে কিশোরী ও তরুণীরা নিখোঁজ হচ্ছেন। তবে প্রাপ্ত বয়স্ক নারীরাও সেই তালিকায় আছেন বলে জানা গেছে। ফলে বেশ উদ্বেগের সৃষ্টি হয়েছে দেশটিতে।

দেশটির মানবাধিকারকর্মীরা বলেন, আমাদের জানা দরকার তাদের সঙ্গে আসলে কি হয়েছে। ধারণা করা হচ্ছে, তাদের বেশিরভাগই আর বেঁচে নেই। আগে দিনে পাঁচজন নিখোঁজ হলেও করোনার কারণে লকডাউনের মধ্যে তা বেড়ে আটজন হয়ে গেছে। এ ব্যাপারে সরকারিভাবে তদন্ত শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত বিষয়টি খোলাস করতে পারনেনি তারা।

এদিকে, ল্যাটিন আমেরিকায় করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে পেরু অন্যতম। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তিন লাখ ৮৪ হাজার মানুষ। আর মারা গেছে ১৮ হাজার দু’শ ২৯ জন মানুষ।

করোনা ঠেকাতে পেরু সবচেয়ে দীর্ঘমেয়াদী লকডাউন বাস্তবায়ন করেছে। লকডাউনের সময় অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে কড়া নিয়ম চালু করা হয়। দেশটিতে লকডাউন জারি করা হয় ১৬ মার্চ। আর শেষ হয় জুন মাসের শেষ দিন। এই সময়ে মধ্যে নারীদের হারিয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড