• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ১৬:২৬
সৌদিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু (ভিডিও)
পবিত্র কাবা শরিফ (ছবি : আল-জাজিরা)

সৌদি আরবের মিনায় মাত্র দশ হাজার হাজি নিয়ে এবার পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বুধবার (২৯ জুলাই) শুরু হওয়া হজের এই কার্যক্রম চলবে আগামী আর বৃহস্পতিবার (৩০ জুলাই) পর্যন্ত।

পবিত্র কাবা শরিফ থেকে ৭ কিলোমিটার দূরে মিনায় এ বছর আড়াই লাখ তাঁবু টানানো হলেও করোনা মহামারীর কারণে এবার ব কেবল সৌদি আরবে অবস্থানকারীরাই হজের সুযোগ পাচ্ছেন। খবর আরব নিউজের।

এক্ষেত্রে অন্য দেশে থেকে আগত কোনো ব্যক্তি যদি হজের আনুষ্ঠানিকতায় যোগ দিতে চান তাহলে তাদের গ্রেপ্তার করা হচ্ছে। যার অংশ হিসেবে বুধবার ২৪৪ জনকে গ্রেপ্তার করে হজে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ।

বিশ্লেষকদের মতে, দীর্ঘ ৯০ বছরের ইতিহাসে এবারই প্রথম সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে হজে অংশ নিতে পারছেন না কেউ।

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চলতি বছর ১০ হাজার হজ যাত্রীর অনুমোদন থাকলেও বুধবার মিনার মাঠে এক হাজার হাজি শুরু করেন পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

এর আগে মঙ্গলবার (২৮ জুলাই) সন্ধ্যায় তারা পবিত্র মক্কা নগরী থেকে পাড়ি জমান মিনায়। মিনার খিমায় (তাঁবু) তাদের সবাইকে একত্রে কাটান।

বুধবার সারা দিনে তারা এখানে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। বৃহস্পতিবার ফজরের নামাজ শেষে তারা মিনা থেকে যাবেন আরাফাতের ময়দানে।

আরও পড়ুন : অচেনা রূপে সৌদিতে হজ শুরু

আরফার ময়দানই হল হজের মূল কার্যক্রম।এবারের হজে হাজীদের সব খরচ দিচ্ছে সৌদি আরব সরকার। হজের দ্বিতীয় দিন আরাফাত ময়দানের খুতবা বাংলাসহ ১০টি ভাষায় অনূদিত হবে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড