• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিতর্কের ভয়ে রাম মন্দির উদ্বোধনের আগে জোরপূর্বক সংবাদমাধ্যমের মুখ বন্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ১৪:৫২
বিতর্কের ভয়ে রাম মন্দির উদ্বোধনের আগে জোরপূর্বক সংবাদমাধ্যমের মুখ বন্ধ
অযোধ্যার বাবরি মসজিদ ও রাম মন্দির (ছবিসূত্র : দ্য ওয়াল)

আদালতের বিতর্কিত সিদ্ধান্তে ভারতের অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হচ্ছে। নানাবিধ বাঁধার মুখে পিছিয়ে যেতে থাকে ভূমিপূজা করে ভিত্তিপ্রস্তর স্থাপনের কাজ। কিন্তু এ নিয়ে নতুন করে আর কোনও বিতর্ক চায় না অযোধ্যার জেলা প্রশাসন। তাই অযোধ্যার জেলা প্রশাসনের পক্ষ থেকে আগামী সপ্তাহে রাম মন্দিরে ভূমি পূজা পর্যন্ত সংবাদমাধ্যমগুলোর টুটি চেপে ধরে রাখার মতো নিন্দনীয় সিদ্ধান্ত নিয়েছে।

জানা যায়, সংবাদমাধ্যমগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে তারা যাতে রাম মন্দিরের কোনও বিরোধী পক্ষকে আমন্ত্রণ না করে তার প্রতিশ্রুতি দিতে হবে। এছাড়াও কোনও ধর্ম, সম্প্রদায়, দল বা কোনও বিশেষ স্বতন্ত্র ব্যক্তির বিরুদ্ধেও কোনও মন্তব্য না করার অঙ্গীকার দিতে হবে সংবাদমাধ্যমগুলিকে। জেলা প্রশাসনের জারি করা নিয়মাবলীতে উল্লেখ করা হয়েছে যে ইলেকট্রনিক চ্যানেলের জন্য যদি আইন-শৃঙ্খলার বিরূপ পরিস্থিতি দেখা দেয় তবে তার জন্য চ্যানেলের প্রধানকে জবাবদিহি করতে হবে।

এতেই ক্ষান্ত হয়নি জেলা প্রশাসন। সংবাদমাধ্যমের প্রধানদের সই করা ওই নিয়মাবলীতে বলা হয়েছে, ‘আইন ব্যবস্থাকে যথাযথভাবে ধরে রাখা হবে কিন্তু তা সত্ত্বেও যদি কোনও ধরনের গণ্ডগোল হয় তবে তার জন্য আমি ব্যক্তিগতভাবে দায়বদ্ধ থাকব।' বিতর্ক শো–তে কোনও বিরোধী পক্ষ নয় এই নিয়মাবলী পাঠানো হয়েছে সব সংবাদমাধ্যমের দপ্তরে‌।

এই নিয়মাবলীতে বলা হয়, রাম মন্দিরের ভূমি পূজা নিয়ে বিতর্কের অনুষ্ঠানে সংবাদমাধ্যমগুলিকে প্রতিশ্রুতি দিতে হবে যে সেখানে কোনও বিরোধী দলকে ডাকা হবে না। কোনও ধরনের ধর্ম, সম্প্রদায়, দল বা ব্যক্তি বিশেষে কোনও মন্তব্য করা চলবে না।

আরও পড়ুন : চীনে আঘাত হানতে যুদ্ধজাহাজ সাজিয়ে ফেলল ভারত!

সংবাদমাধ্যমগুলিকে এও আশ্বস্ত করতে হবে যে সামাজিক দূরত্ব বিধি মানা হবে, রেকর্ডিংয়ের সময় কোনও জমায়েত বা দর্শক থাকবে না একমাত্র প্যানেল সদস্য বাদে এবং সকলকেই মাস্ক পরে থাকতে হবে।

সংবাদমাধ্যমের প্রধানরা জানিয়েছেন যে এই অনুষ্ঠান কভার করতে তাদের কোনও সমস্যা নেই, সব বন্দোবস্ত হয়ে গিয়েছে। ভূমি পুজোর জায়গায় আলাদা সংবাদমাধ্যমের জায়গা ও লাইভ সম্প্রচারের সুবিধা রয়েছে। সব ধরনের সরকারি নিয়ম বিধি মেনেই এই কার্যক্রম কভার করা হবে।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে মার্কিন যুদ্ধজাহাজের দখল নিল ইরান (ভিডিও)

আগামী ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণের আগে ভূমি পূজা করা হবে। এই উপলক্ষে অযোধ্যায় আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিজেপি ও আরএসএসের বড় বড় শীর্ষ নেতারা। ইতিমধ্যেই চলছে অযোধ্যায় শেষ মুহূর্তের প্রস্তুতি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড