• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে চাপে ফেলতে অস্ট্রেলিয়াকে পাঁশে চায় যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ১৪:২২
চীনকে চাপে ফেলতে অস্ট্রেলিয়াকে পাঁশে চায় যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিএনএন)

এশিয়ার পরাশক্তি চীনকে চাপে ফেলতে এবার অস্ট্রেলিয়াকে পাঁশে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে এরই মধ্যে মার্কিন প্রতিনিধিদের একটি শীর্ষ পর্যায়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা তীব্ররূপ নেওয়ার প্রেক্ষাপটে উভয় দেশ একটি অভিন্ন অবস্থান খোঁজার লক্ষ্যে আলোচনাটি শুরু হয়।

সোমবার (২৭ জুলাই) মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার ওয়াশিংটনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রী মারিসে পেইন ও প্রতিরক্ষা মন্ত্রী লিন্ডা রেনল্ডসকে স্বাগত জানান। দুদিনের এ আলোচনা শেষে বুধবার (২৯ জুলাই) সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

প্রতিরক্ষা থেকে মানবাধিকার এবং বাণিজ্য বিষয়ে চীনের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কঠোর অবস্থান গ্রহণের প্রেক্ষাপটে বার্ষিক এ আলোচনা অনুষ্ঠিত হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র গুপ্তচরবৃত্তির অভিযোগে হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয়। এর পাল্টা পদক্ষেপ হিসেবে চীন চেংদুতে মার্কিন দূতাবাস বন্ধ করে দেয়।

আরও পড়ুন : সৌদিতে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু (ভিডিও)

প্রথম বিশ্বযুদ্ধের পর থেকে অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের পাশে থেকে বড়ো ধরণের সব লড়াই চালিয়ে যাচ্ছে। এছাড়া দেশটির ডানপন্থি সরকার ট্রাম্প প্রশাসনের সব উদ্যোগকেই সমর্থন দিচ্ছে।

সম্প্রতি অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে দক্ষিণ চীন সাগরে চীনের দাবি প্রত্যাখ্যান করেছে। এছাড়া অস্ট্রেলিয়া পম্পের’র নেতৃত্বে কোভিড-১৯ এর উৎপত্তি নিয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বানকেও সমর্থন জানিয়েছে।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে মার্কিন যুদ্ধজাহাজের দখল নিল ইরান (ভিডিও)

সমালোচকেরা বলছেন, নির্বাচনের এই বছরে কোভিড-১৯ সংক্রমণ রোধে নিজের ব্যর্থতা ঢাকতে ট্রাম্প চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা বাড়াচ্ছেন।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড