• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে পাঠ্যপুস্তক থেকে বাদ গেল টিপু সুলতানের নাম

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ১১:৩২
ভারতে পাঠ্যপুস্তক থেকে বাদ গেল টিপু সুলতানের নাম
টিপু সুলতান (ছবি : প্রতীকী)

ব্রিটিশ ভারতে আঠারো শতকের মহীশুরের শাসক টিপু সুলতান ও তারা বাবা হায়দার আলীর উপর ভিত্তি করে অধ্যায়টি কর্ণাটক রাজ্যের সপ্তম শ্রেণির সামাজিক বিজ্ঞান পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়া হয়েছে।

করোনা ভাইরাস মহামারিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে পাঠ্যক্রম হ্রাস করার সিদ্ধান্তের আলোকে পদক্ষেপটি নেওয়া হলো। যদিও ষষ্ঠ ও দশম শ্রেণির পাঠ্যপুস্তকে টিপু সুলতানকে নিয়ে অধ্যায় থাকছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানানো হয়, সংশোধিত সিলেবাস কর্ণাটক পাঠ্যপুস্তক সোসাইটির ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। সেখানে দেখা গেছে, সপ্তম শ্রেণির সামাজিক বিজ্ঞান বইয়ের পঞ্চম অধ্যায়ে হায়দার আলী ও টিপু সুলতান, ঐতিহাসিক স্থান ও প্রশাসনিক কমিশনার বাদ দেওয়া হয়েছে।

কয়েক মাস আগে পাঠ্যসূচি থেকে টিপু সুলতান সম্পর্কিত অধ্যায় বাদ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। ওই সময় তিনি বলেছিলেন, আমাদের সরকার রাজ্যের পাঠ্যবই থেকে টিপু সুলতানের ইতিহাস প্রসঙ্গ মুছে ফেলার চেষ্টা করছে। পাঠ্যবইয়ে এই ধরনের বিষয় থাকা উচিত নয়। ১০১ শতাংশ নিশ্চিতভাবে বলতে পারি, আমরা এটা হতে দেব না।

উল্লেখ্য, টিপু সুলতানের জন্ম ১৭৫০ সালের ২০ নভেম্বর। ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধে ১৭৯৯ সালে নিহত হন। বীর যোদ্ধা টিপু সুলতানের খ্যাতি ছিল। টিপু সুলতানকে নিয়ে কর্ণাটকে কংগ্রেস ও বিজেপির মধ্যে গত কয়েক বছর ধরে বিরোধ চলছে। কর্ণাটকে টিপু জয়ন্তী পালন বন্ধ করে দেয় বিজেপির রাজ্য সরকার।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড