• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনা কমাতে পুতিনকে এরদোগানের ফোন

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ০৯:২৪
উত্তেজনা কমাতে পুতিনকে এরদোগানের ফোন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপ করছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান (ছবি : আনাদোলু এজেন্সি)

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে বিদ্যমান উত্তেজনা প্রশমন ও এর শান্তিপূর্ণ সমাধানের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান।

মঙ্গলবার (২৮ জুলাই) ক্রেমলিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত সোমবার (২৭ জুলাই) পুতিন-এরদোগানের মধ্যে ফোনালাপটি অনুষ্ঠিত হয়। এ সময় তারা আর্মেনিয়া-আজারবাইজান সীমান্ত ইস্যুসহ আর বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, তুর্কি পক্ষের উদ্যোগ আহ্বানে কথোপকথনের সময় পুতিন উত্তেজনা বৃদ্ধির কারণ হতে পারে এমন কোনো পদক্ষেপ গ্রহণ না করার ওপর গুরুত্বারোপ করেন। ক্রেমলিন জানায়, পুতিন এবং এরদোগান এই অঞ্চলে স্থিতিশীলতা অর্জনে সমন্বিত প্রচেষ্টায় আগ্রহ প্রকাশ করেছেন।

আরও পড়ুন : সত্যিই কি রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাচ্ছে না চীন?

এই দুই নেতা আন্তর্জাতিক আইনের ভিত্তিতে আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশের জনগণের স্বার্থে নাগর্নো-কারাবাখ সীমান্ত বিরোধের রাজনৈতিক বা কূটনৈতিক নিষ্পত্তির বিকল্প না থাকার ওপরও গুরুত্বারোপ করেন।

চলতি মাসের শুরুতে এই অঞ্চলে দেশ দুটির মধ্যে সশস্ত্র সংঘর্ষে বেশ কজনের প্রাণহানি ঘটেছে।

আরও পড়ুন : সীমান্তের অধিকাংশ এলাকা থেকে সেনা প্রত্যাহার চীনের, স্বস্তিতে ভারত

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে নাগর্নো-কারাবাখের পার্বত্য অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে বিরোধ চলছে। ১৯৯৪ সালে এক শান্তি আলোচনার পর যুদ্ধবিরতি কার্যকর হলেও সীমান্ত এলাকায় মাঝে মধ্যে সংঘর্ষ হয়।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড