• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের সুবিধার জন্যই ক্ষেপণাস্ত্র দিচ্ছে না মিত্র দেশ রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুলাই ২০২০, ০৮:৫৪
সত্যিই কি রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাচ্ছে না চীন?
রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা (ছবি : ইউরো নিউজ)

রাশিয়ায় স্থানীয়ভাবে তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ চীনের কাছে সরবরাহ বন্ধ ঘোষণা করেছে। আগামীতে ঠিক কবে নাগাত পুনরায় সরবরাহ শুরু হবে তা এখন পর্যন্ত জানা যায়নি। চীনা গণমাধ্যমগুলোর বরাতে ভারতীয় মিডিয়া দ্য হিন্দুস্তান টাইমসের অনলাইন প্রতিবেদনে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে।

চীনা দৈনিক সোহু উদ্ধৃত করে বলা হচ্ছে, এবার চীনের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চালান বন্ধ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। তবে কিছু দিক বিবেচনায় আমরা বলতে পারি এটা চীনের সুবিধার কথা ভেবেই করা হয়েছে। চুক্তি সই করার পর কোনো সমরাস্ত্র পাওয়ার বিষয়টি আদতে অতটা সহজ নয়।

মিডিয়াটি আরও লিখেছে, তারা বলছে, এই সমরাস্ত্র ডেলিভারি করার কাজটা খুবই জটিল। কেননা চীনে প্রশিক্ষণের জন্য সেনা পাঠাতে, ক্ষেপণাস্ত্রগুলো বহরে যুক্ত করার জন্য রাশিয়ারও অনেক কারিগরি প্রযুক্তি সম্পন্ন সেনার দরকার পড়বে। ফলে এমন সময়ে এসব ঝুঁকি না নিয়ে সরবরাহ বন্ধের এই সিদ্ধান্ত।

আরও পড়ুন : সীমান্তের অধিকাংশ এলাকা থেকে সেনা প্রত্যাহার চীনের, স্বস্তিতে ভারত

এদিকে ভারতীয় এক সংবাদমাধ্যমের দাবি, দেশ দুটির মধ্যে বেশ ঘনিষ্ঠ মিত্রতা থাকলেও চীন গুপ্তচরবৃত্তি করছে মস্কোর পক্ষ থেকে এমন অভিযোগ ওঠার পরই এস-৪০০ এর চালান স্থগিত হলো। রুশ কর্তৃপক্ষ অভিযোগ তদন্ত করে গোয়েন্দা সংক্রান্ত ক্লাসিফায়েড নথি নিয়ে চীনের গোয়েন্দাদের দোষী সাব্যস্ত করার প্রমাণ খুঁজে পেয়েছে।

তবে রাশিয়ার এমন ঘোষণার পর চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, এস-৪০০ সরবরাহ করা হলে তা চীনের পিপলস লিবারেশন আর্মি করোনার সংক্রমণ ঠেকাতে যেসব পদক্ষেপ নিচ্ছে তাতে প্রভাব ফেলবে আর রাশিয়া এটা কখনোই চায় না। মস্কো এরকম উদ্বেগ থেকেই এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

আরও পড়ুন : চীনে থাবা বসাতে যা আছে ভারতের রাফাল যুদ্ধবিমানে!

সামরিক বাহিনীর কূটনৈতিক সূত্রের বরাতে রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদনে বলা হচ্ছে, ২০১৮ সালে রাশিয়ার তৈরি এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালানটি চীনে পৌঁছায়। রাশিয়া যেসব আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করে এর মধ্যে সবচেয়ে অত্যাধুনিক হলো এস-৪০০।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড