• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুমেরীয় দ্বীপপুঞ্জে ৪০ বছরে সর্বোচ্চ তাপমাত্রা

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০২০, ২২:১৩
সুমেরীয় দ্বীপপুঞ্জ
ছবি : সংগৃহীত

নরওয়ের সুমেরীয় দ্বীপপুঞ্জের এসভালবার্দে ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার প্রায় সমান। দেশটির আবহাওয়া ইনস্টিটিউট এ তথ্য প্রকাশ করেছে।

আবহাওয়াবিদ ক্রিস্টিন গিসলফস এএফপি’কে জানান, গত শনিবার বিকেলে দ্বীপপুঞ্জটিতে ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (৭০ দশমিক ২ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ১৯৭৯ সালে রেকর্ড হওয়া তাপমাত্রা ২১ দশমিক ৩ ডিগ্রির সামান্য নিচে।

এ তাপদাহ সোমবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা, যা সুমেরীয় দ্বীপপুঞ্জের উষ্ণতম মাস জুলাইয়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়েও বেশি। সাধারণত বছরের এই সময়ে এসভালবার্দ দ্বীপপুঞ্জের তাপমাত্রা ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস আশা করা হয়।

গত জানুয়ারির পর থেকে অঞ্চলটির তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি সেলসিয়াস ওপরে দেখা গেছে। এ সময়ে সুমেরীয় বৃত্তের একটু বাইরেই সাইবেরিয়ার তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে।

‘দ্য এসভালবার্দ ক্লাইমেট ইন ২১০০’ নামের সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, গ্রিনহাউস গ্যাস নির্গমনের কারণে ২০৭০ থেকে ২১০০ সালের মধ্যে দ্বীপপুঞ্জটির গড় তাপমাত্রা ৭ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। এ পরিবর্তন ইতোমধ্যেই দৃশ্যমান হচ্ছে। ১৯৭১ থেকে ২০১৭ সালের মধ্যে সেখানকার তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে দেখা গেছে, যা শীত মৌসুমের সর্বোচ্চ।

আরও পড়ুন : অস্ট্রেলিয়ার দাবানলে ৩০০ কোটি প্রাণীর মৃত্যু

নরওয়ের উত্তরাঞ্চলীয় দ্বীপগুলোর মধ্যে স্পিৎজবার্জেন একমাত্র দ্বীপ যেখানে মানুষ বসবাস করে। দ্বীপটি উত্তর মেরু থেকে এক হাজার কিলোমিটার দূরে অবস্থিত। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, পৃথিবীর অন্যান্য জায়গার তাপমার তুলনায় সুমেরীয় দ্বীপপুঞ্জের তাপমাত্রা বাড়ছে প্রায় দ্বিগুণ গতিতে।

সাধারণত মেরু ভাল্লুক বসবাসের জন্য পরিচিত এসভালবার্দ, সেখানে একটি কয়লা খনিও রয়েছে। এছাড়া পাহাড় কেটে একটি বীজ সংরক্ষণাগার তৈরি করা হয়েছে। বৈশ্বিক দুর্যোগের হাত থেকে রক্ষায় এই সংরক্ষণাগারটিতে ২০০৮ সাল থেকে বীজ সংরক্ষণ করা হচ্ছে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড