• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ার দাবানলে ৩০০ কোটি প্রাণীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০২০, ২২:০৭
দাবানল
ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার সবশেষ দাবানলে অন্তত তিনশ’ কোটি প্রাণী মারা গেছে বা বাস্তুচ্যুত হয়েছে। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর ন্যাচার (ডব্লিউডব্লিউএফ) এ কথা জানিয়েছে। এর আগে দাবানলে সেখানে যে পরিমাণ প্রাণীর ক্ষয়ক্ষতির কথা জানানো হয়েছিল, এই সংখ্যা তার চেয়ে প্রায় তিনগুণ বেশি।

মঙ্গলবার ডব্লিউডব্লিউএফ প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, অস্ট্রেলিয়ার এ দাবানলে অন্তত ১৪ কোটি ৩০ লাখ স্তন্যপায়ী প্রাণী ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও সরিসৃপ ২৪৬ কোটি, পাখি ১৮ কোটি এবং ব্যাঙ রয়েছে অন্তত ৫ কোটি ১০ লাখ। ক্ষতিগ্রস্ত প্রাণীদের মধ্যে সরিসৃপ সবচেয়ে বেশি, কারণ প্রতি হেক্টর ভূমিতে পাখি বা স্তন্যপায়ীর তুলনায় তাদের সংখ্যাই সর্বাধিক।

ডব্লিউডব্লিউএফ-অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী ডারমট ও’গরম্যান বলেন, ‘অভ্যন্তরীণ অনুসন্ধানের এ তথ্য পীড়াদায়ক। বিশ্বের কোথাও এত বিপুল সংখ্যক প্রাণীকে হত্যা করেছে বা বাস্তুচ্যুত করেছে এমন ঘটনার কথা চিন্তা করা কঠিন।’

গত বছর অস্ট্রেলিয়ার প্রায় সব ক’টি অঙ্গরাজ্যে ১৫ হাজারের বেশি ছোট ছোট দাবানল দেখা গেছে। দেশটির ইতিহাসে এটাই সবচেয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা।

আরও পড়ুন : শতাব্দীর ভয়াবহ রুগ্নতার ঝুঁকিতে শিশুরা : ইউনিসেফ

এ দাবানলের ফলাফল নিয়ে যৌথভাবে গবেষণা করেছেন ইউনিভার্সিটি অব সিডনি, ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস, ইউনিভার্সিটি অব নিউক্যাসল, চার্লস স্টুর্ট ইউনিভার্সিটি ও বার্ডলাইফ অস্ট্রেলিয়া।

এ গবেষণা প্রল্পের দলনেতা লিলি ভ্যান ইডেন বলেন, ‘আমাদের বিশ্বাস, মহাদেশব্যাপী ক্ষতিগ্রস্ত প্রাণীর এমন হিসাব অস্ট্রেলিয়া বা বিশ্বের অন্য কোথাও আগে করা হয়নি। অন্যান্য দেশ এই গবেষণার ওপর ভিত্তি করে দাবানলের প্রভাব বুঝতে পারবে।’

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড