• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলে-স্থলে সমান ক্ষমতায় দাপাচ্ছে চীনের উভচর বিমান

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০২০, ১৩:৩৭
জলে-স্থলে সমান ক্ষমতায় দাপাচ্ছে চীনের উভচর বিমান
চীনের উভচর বিমান (ছবি : সাউথ চায়না মর্নিং পোস্ট)

সম্পূর্ণ নিজস্ব পদ্ধতিতে উদ্ভাবিত বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমানের সফল পরীক্ষা চালিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। স্থলে এবং গভীর সমুদ্রে এরই মধ্যে বিমানটির পরীক্ষা চালানো হয়। দুটি পরীক্ষাতেই সফল হওয়ার দাবি করেছে বেইজিং।

চীনা কর্তৃপক্ষের বরাতে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এজি ৬০০ নামে অত্যাধুনিক এই সুবিশাল বিমানটি যে কোনো জটিল আবহাওয়াতেও উড়তে সক্ষম। একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি বিমানটি জাংতুং প্রদেশের জিংতাওয়ে সমুদ্রের ওপর সফলভাবে উড়েছে।

অত্যাধুনিক এই বিমানটি চীনের জিংতাওয়ের সমুদ্র থেকে মঙ্গলবার (২৮ জুলাই) স্থানীও সময় সকাল ১০টা ১৮ মিনিট নাগাদ ওড়ে। যা সফলতার সঙ্গে ৩১ মিনিটের টেস্ট ফ্লাইট সম্পন্ন করে।

সরকারি বিমান নির্মাতা কোম্পানি অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না (এভিক) জানিয়েছে, বিমানটি ভূমি থেকে ওড়ে ও ভূমিতে অবতরণ করে। পাশাপাশি সমুদ্র থেকেও বিমানটিকে ওড়ানো হয়। প্রায় ঘন্টা খানেক সেটি ওড়ার পর ফের সমুদ্রে অবতরণ করে।

এর আগে ২০১৭ সালে বিমানটি প্রথম আকাশে ওড়ে। ২০১৮ সালে একে একটি জলাশয় থেকে পরীক্ষামূলকভাবে আকাশে ওড়ানো হয়। এরপর সুবিশাল এই বিমানটিকে নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। এরপর সমুদ্র থেকে টেস্ট ফ্লাইট সম্পন্ন হওয়ার পর বিমানটিকে আরও বেশকিছু পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

আরও পড়ুন : দুর্নীতির সব অভিযোগে দোষী সাব্যস্ত নাজিব রাজাক

এজি ৬০০ চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি বৃহৎ পরিসরের ‘বিমান পরিবারের’ সদস্য। দাবানল নেভানো, সমুদ্রে উদ্ধার-অভিযান চালানোর উপযোগী করে তৈরি করা হয়েছে এজি ৬০০ বিমানটি।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড