• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকটকে ভিডিও বানিয়ে কারাগারে পাঁচ মিশরীয় নারী

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০২০, ১১:৩২
টিকটকে ভিডিও বানিয়ে কারাগারে পাঁচ মিশরীয় নারী
টিকটকের লোগো (ছবি : সংগৃহীত)

নৈতিকতা ভঙ্গের দায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রভাবশালী পাঁচ মিসরীয় নারীকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সম্প্রতি ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে ভিডিও পোস্ট করার দায়ে সোমবার (২৭ জুলাই) হানিন হোসাম, মোয়াদা আল-আধামসহ আরও তিন নারীকে এই দণ্ড দেওয়া হয়। এবার কারাদণ্ডের পাশাপাশি তাদের প্রত্যেককে তিন লাখ মিসরীয় পাউন্ড করে জরিমানাও করা হয়েছে। যদিও এসব দণ্ডের বিরুদ্ধে দ্রুত আপিলের সুযোগ পাবেন তারা।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন জানান হয়, তিন মিনিটের একটি ভিডিও ক্লিপ প্রকাশের পর গত এপ্রিলে হানিন হোসামকে গ্রেপ্তার করে পুলিশ। ওই ভিডিওতে নিজের ১৩ লাখ অনুসারীকে তিনি বলেন, আমার সঙ্গে কাজ করে অর্থ উপার্জন করতে পারে মেয়েরা।

এ দিকে গত আর মে মাসে গ্রেপ্তার হন মোয়াদা আল-আধাম। টিকটক ও ইন্সটাগ্রামে ব্যঙ্গাত্মক ভিডিও পোস্ট করেন তিনি। এগুলোতে তার অনুসারীর সংখ্যা প্রায় ২০ লাখ।

আইনজীবী আহমেদ হামজা আল-বাহকিরি জানিয়েছেন, দণ্ডাদেশ পাওয়া নারীদের প্রত্যেকের বিরুদ্ধে তাদের তহবিলের উৎস সংক্রান্ত আলাদা আলাদা অভিযোগ আনা হয়। তিনি বলেন, এই ঘটনা ব্যক্তি স্বাধীনতা এবং সামাজিক নৈতিকতার মধ্যকার পার্থক্য নিয়ে কঠোর রক্ষণশীল মুসলিম দেশটির গভীর সামাজিক বিভক্তির ওপর আলোকপাত করেছে।’

এর আগে মানবাধিকার আইনজীবী তারেক আল আওয়াদি এএফপিকে বলেছিলেন, এই নারীদের গ্রেপ্তারের ঘটনা আধুনিক যোগাযোগ প্রযুক্তির দ্রুত উত্থানের সঙ্গে মিসরীয় সমাজের টানাপড়েনকেই প্রতিফলিত করছে।

সোমবার দণ্ড ঘোষণার পর নারী অধিকার আইনজীবী ইনতিসার আল সাইদ বলেন, আগে থেকে ধারনা করা গেলেও এই রায় হতাশাজনক। আপিলে কী হয়, দেখা যাক।

আইনজীবী আর বলেন, এসব নারীরা টিকটক কন্টেন্টে যেসব ভিন্নমত উপস্থাপন করেছেন তার জন্য তাদের কারাদণ্ড দেওয়া হয়নি... তারপরও এটি একটি বিপদজনক সূচক।

আরও পড়ুন : যুক্তরাজ্যে আটতলা থেকে পড়েও বেঁচে গেল বাংলাদেশি শিশু

উল্লেখ্য, বেশ কিছু দিন ধরেই মিশরে অনলাইন কন্টেন্টের কারণে নারী গায়ক ও নৃত্যশিল্পীদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। কর্তৃপক্ষ কোনো কন্টেন্টকে বেশি উসকানিমূলক মনে করলেই এগুলোর নির্মাতা নারী গায়ক ও নৃত্যশিল্পীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড