• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুরুদোয়ারাকে মসজিদ বানাচ্ছে পাকিস্তান, প্রতিবাদে উত্তাল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০২০, ০৯:৫৮
গুরুদোয়ারাকে মসজিদ বানাচ্ছে পাকিস্তান, প্রতিবাদে উত্তাল ভারত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এনডিটিভি)

প্রতি বছর হাজার হাজার ভারতীয় শিখ পূণ্যার্থীরা গুরু নানকের জন্ম এবং প্রয়াণ বার্ষিকীতে তাদের ঐতিহাসিক ও পবিত্র ধর্মীয় স্থান গুরুদোয়ারাতে যান। যা বর্তমানে পাকিস্তানে অবস্থিত। এবার সেই গুরুদোয়ারাকে মসজিদে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ। যা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে প্রতিবেশী ভারত। এমনকি পাকিস্তান হাইকমিশনের কাছেও বিষয়টি নিয়ে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শিখ ধর্মাবলম্বীদের কাছে গুরুদোয়ারা একটি পবিত্র স্থান। তাই ওই এলাকাকে মসজিদে রূপান্তর ইস্যুতে এবার পাক-ভারতের মধ্যে নতুন করে তীব্র উত্তেজনা শুরু হয়েছে।

ঘটনা[টি প্রকাশ্যে আসতেই স্থানীও সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের লোকজন প্রতিবাদ জানিয়েছেন। এমনকি তারা পাক প্রধানমন্ত্রী ইমরান খানকেও কড়া পদক্ষেপ গ্রহণের জন্য আহ্বান জানান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র মতে, নয়াদিল্লির পক্ষ থেকে ইসলামাবাদকে তাদের সংখ্যালঘু নাগরিকদের অধিকার, নিরাপত্তা রক্ষার দাবি জানানো হয়েছে। এমনকি তাদের ধর্মীয় ঐতিহ্য রক্ষার কথাও জানানো হয়।

গত কয়েকদিন আগে একটি বুদ্ধ মূর্তি ভাঙার অভিযোগ ওঠে পাকিস্তানে। ইসলামবিরোধী বলে মূর্তিটি ভাঙা হয়। বাড়ি তৈরির জন্য ভিত তৈরি করতে গিয়ে মাটির নিচ থেকে বেরিয়ে আসে ওই বুদ্ধ মূর্তি। আর সেই মূর্তিই ভেঙে ফেলে পাকিস্তানের শ্রমিকরা। এই ঘটনার ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন : ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহ হামলার ভয়াবহ ভিডিও প্রকাশ

পাকিস্তানের পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছে, প্রশাসন এই ঘটনার খবর পেয়েছে এবং তদন্ত করা হচ্ছে। এই ঘটনার সঙ্গে যারা যুক্ত, তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড