• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিজবুল্লাহর বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে প্রতিহতের দাবি ইসরায়েলের 

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুলাই ২০২০, ০৯:২৯
হিজবুল্লাহর বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে প্রতিহতের দাবি ইসরায়েলের 
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

লেবানন সীমান্তের কাছে ইসরায়েলের ভেতরে দেশটির সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে হিজবুল্লাহ। যদিও হিজবুল্লাহর বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলাকে এরই মধ্যে প্রতিহতের দাবি করেছে তেলআবিব।

সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরান সমর্থিত একটি গোষ্ঠীর একজন সদস্য নিহত হওয়ার কয়েকদিন পর সোমবার (২৭ জুলাই) ইসরায়েলে এই হামলা চালায় লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ।

লেবাননের স্থানীয় গণমাধ্যমের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। লেবাননের একটি সূত্র বলেছে, সিরিয়ায় ওই হামলার জবাবে হিজবুল্লাহ ইসরায়েলে হামলা পরিচালনা করেছে। তবে এই হামলার ব্যাপারে হিজবুল্লাহ তাৎক্ষণিকভাবে কোনো বিবৃতি দেয়নি।

ইসরায়েলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েল অধিকৃত ভূখণ্ডের সীমান্ত অতিক্রম করে হিজবুল্লাহর একটি সন্ত্রাসী দল অনুপ্রবেশের চেষ্টা করেছে। তবে সামরিক বাহিনী তাদের সেই চেষ্টা প্রতিহত করেছে। এ সময় দুই পক্ষের মধ্যে গোলাগুলি হলেও ইসরায়েলের কোনো হতাহত হয়নি।

ওই মুখপাত্র বলেন, সীমান্তের ব্লু লাইন অতিক্রম করার সঙ্গে সঙ্গে হিজবুল্লাহর সদস্যদের সঙ্গে সংঘাত হয়। তিনি বলেন, পরে হিজবুল্লাহর তিন থেকে পাঁচ সদস্যের ওই দলটি লেবাননে ফিরে যেতে বাধ্য হয়। লেবাননের সূত্রগুলো বলছে, এই সংঘর্ষে হিজবুল্লাহরও কোনো হতাহত হয়নি।

লেবাননের একটি সূত্র বলেছে, ইসরায়েলি ট্যাঙ্ক লক্ষ্য করে একটি গাইডেড মিসাইল নিক্ষেপ করেছে হিজবুল্লাহ। তবে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট-কর্নেল জোনাথন কনরিকাস বলেছেন, এ ধরনের কোনো ঘটনা সম্পর্কে তিনি অবগত নন।

সোমবারের এই সংঘর্ষ শেবা ফার্ম এলাকায় ঘটেছে; ইসরায়েলের দখলকৃত এই এলাকার মালিকানা দাবি করে লেবানন। কিন্তু জাতিসংঘ এই এলাকাকে সিরিয় ভূখণ্ড হিসেবে বিবেচনা করে; যা ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরায়েল দখলে নেয়।

লেবাননে একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ওই এলাকায় ইসরায়েলি হামলায় কয়েক ডজন গোলার আঘাতের চিহ্ন তিনি দেখতে পেয়েছেন। এছাড়া ওই এলাকায় আগুন এবং ধোয়া উড়তে দেখা গেছে। এ ঘটনার প্রায় এক ঘণ্টা পর ইসরায়েলি সামরিক বাহিনী উত্তরাঞ্চলীয় সীমান্ত সংলগ্ন এলাকার বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়ার জন্য নির্দেশনা জারি করেছে।

সংঘর্ষের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, লেবাননের ভূখণ্ড থেকে যে কোনো ধরনের হামলা হলে তার দায়-দায়িত্ব লেবানন এবং হিজবুল্লাহকে নিতে হবে।

আরও পড়ুন : ইসরায়েলের শক্তিশালী ড্রোন ভূপাতিত করল লেবানন

যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। যেখানে ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহ নেতাদের ভয়াবহ হামলা চালাতে দেখা যায়।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড