• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের ভেতরে হামলা চালাল হিজবুল্লাহ

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ২২:৪৩
করোনা
ছবি : সংগৃহীত

লেবানন সীমান্তের কাছে ইসরায়েলের ভেতরে দেশটির সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে হিজবুল্লাহ। সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানসমর্থিত একটি গোষ্ঠীর একজন সদস্য নিহত হওয়ার কয়েকদিন পর সোমবার ইসরায়েলে এই হামলা চালায় লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ।

লেবাননের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। লেবাননের একটি সূত্র বলেছে, সিরিয়ায় ওই হামলার জবাবে হিজবুল্লাহ ইসরায়েলে হামলা পরিচালনা করেছে। তবে এই হামলার ব্যাপারে হিজবুল্লাহ তাৎক্ষণিকভাবে কোনও বিবৃতি দেয়নি।

আরও পড়ুন : করোনার ভ্যাকসিন বাজারে আসার আগেই ধর্মীয় ভেদাভেদের খেলা?

ইসরায়েলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েল অধিকৃত ভূখণ্ডের সীমান্ত অতিক্রম করে হিজবুল্লাহর একটি সন্ত্রাসী দল অনুপ্রবেশের চেষ্টা করেছে। তবে সামরিক বাহিনী তাদের সেই চেষ্টা প্রতিহত করেছে। এ সময় দুই পক্ষের মধ্যে গোলাগুলি হলেও ইসরায়েলের কোনও হতাহত হয়নি।

ওই মুখপাত্র বলেন, সীমান্তের ব্লু লাইন অতিক্রম করার সঙ্গে সঙ্গে হিজবুল্লাহর সদস্যদের সঙ্গে সংঘাত হয়। তিনি বলেন, পরে হিজবুল্লাহর তিন থেকে পাঁচ সদস্যের ওই দলটি লেবাননে ফিরে যেতে বাধ্য হয়। লেবাননের সূত্রগুলো বলছে, এই সংঘর্ষে হিজবুল্লাহরও কোনও হতাহত হয়নি।

লেবাননের একটি সূত্র বলেছে, ইসরায়েলি ট্যাঙ্ক লক্ষ্য করে একটি গাইডেড মিসাইল নিক্ষেপ করেছে হিজবুল্লাহ। তবে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট-কর্নেল জোনাথন কনরিকাস বলেছেন, এ ধরনের কোনও ঘটনা সম্পর্কে তিনি অবগত নন।

সোমবারের এই সংঘর্ষ শেবা ফার্ম এলাকায় ঘটেছে; ইসরায়েলের দখলিকৃত এই এলাকার মালিকানা দাবি করে লেবানন। কিন্তু জাতিসংঘ এই এলাকাকে সিরীয় ভূখণ্ড হিসেবে বিবেচনা করে; যা ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরায়েল দখলে নেয়।

লেবাননে একজন প্রত্যক্ষদর্শী বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ওই এলাকায় ইসরায়েলি হামলায় কয়েক ডজন গোলার আঘাতের চিহ্ন তিনি দেখতে পেয়েছেন। এছাড়া ওই এলাকায় আগুন এবং ধোয়া উড়তে দেখা গেছে। এ ঘটনার প্রায় এক ঘণ্টা পর ইসরায়েলি সামরিক বাহিনী উত্তরাঞ্চলীয় সীমান্ত সংলগ্ন এলাকার বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়ার জন্য নির্দেশনা জারি করেছে।

সংঘর্ষের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, লেবাননের ভূখণ্ড থেকে যে কোনও ধরনের হামলা হলে তার দায়-দায়িত্ব লেবানন এবং হিজবুল্লাহকে নিতে হবে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড