• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভ্যাকসিন বাজারে আসার আগেই ধর্মীয় ভেদাভেদের খেলা?

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ২১:৪৮
করোনা
ছবি : সংগৃহীত

করোনার প্রতিষেধক বাজারে আসার আগেই শুরু হয়ে গেল ধর্মীয় ভেদাভেদের খেলা? অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফর্মুলায় করোনার প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউটের শীর্ষকর্তার কথায় অন্তত তেমনটাই মনে হচ্ছে। খোদ সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিত দিয়েছেন, করোনার প্রতিষেধক তৈরি হলে সবার আগে পারসিদের এই ওষুধ দেওয়া হবে। পুনাওয়ালা গ্রুপের চেয়ারম্যান সাইরাস পুনাওয়ালাও নাকি ঘনিষ্ঠমহলে এমন ইঙ্গিত দিয়েছেন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তেমনটাই দাবি।

বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই আশা জাগিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ‘ভ্যাকসিন’। এই ‘ভ্যাকসিনটি’র প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল আশানুরূপ ফল দিয়েছে। এবার এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষার ফলের অপেক্ষা। আশানুরূপ ফল পেলেই এই ভ্যাকসিনটি তৈরি করা শুরু করে দেবে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট। সব ঠিক থাকলে নভেম্বরেই ৩০ থেকে ৪০ লক্ষ ‘করোনা ভ্যাকসিনে’র ডোজ বাজারে চলে আসবে বলে সেরাম কর্তাদের দাবি। কিন্তু সম্প্রতি প্রস্তুতকারক সংস্থা সেরামের তরফে একাধিক ইঙ্গিত মিলেছে, যাতে মনে হচ্ছে এই প্রতিষেধক সবার আগে সংরক্ষণ করে রাখা হবে পারসিদের জন্য।

রবিবার টুইটারে UpGrad-এর কর্ণধার রনি স্ক্রুওয়ালা আদর পুনাওয়ালাকে অনুরোধ করেন, ‘যেহেতু বিশ্বজুড়ে পারসিদের সংখ্যা ক্রমশ কমছে, তাঁদের জন্য এই ভ্যাকসিন সংরক্ষণ করে রাখা উচিত। কারণ, এই লড়াইয়ে সবার সামনে থেকে একজন পারসিই নেতৃত্ব দিচ্ছেন।” রনি স্ক্রুওয়ালার ওই টুইটের জবাবে আদর পুনাওয়ালা লেখেন,”অবশ্যই। আমরা আগে আমাদের সম্প্রদায়ের জন্য যথেষ্ট ভ্যাকসিন জমিয়ে রাখব। আমাদের সম্প্রদায় খুব ছোট। আমার সংস্থা একদিনেই গোটা বিশ্বের পারসিদের জন্য ওষুধ তৈরি করে ফেলতে পারবে।” এত গেল আদর পুনাওয়ালার কথা। খোদ পুনাওয়ালা গ্রুপের কর্ণধার এবং আদর পুনাওয়ালার বাবা সাইরাস পুনাওয়ালা নাকি নিজের ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, করোনার টিকা তৈরি হলে সবার আগে ৬০ হাজারটি ডোজ তিনি পারসিদের জন্য সংরক্ষণ করতে চান। তবে সরকারিভাবে সংস্থার তরফে কিছুই জানানো হয়নি।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড