• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষিণ চীন সাগরে চীনের বাহুবল কৌশল অবলম্বন 

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ১৭:২৩
করোনা
ছবি : সংগৃহীত

চীন তার প্রতিবেশী ও পশ্চিমকে উসকে দেওয়ার লক্ষ্যে সম্প্রতি দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে উপকূলরক্ষী জাহাজ পাঠিয়েছে।

এক্সপ্রেস ডট সিও ডট ইউকে বলছে, চীনা উপকূলরক্ষী জাহাজ ৫৪০২ হেইনান প্রদেশের বন্দর সানিয়া থেকে ১ জুলাই যাত্রা করেছে। জাহাজ চলাচল সংক্রান্ত তথ্য বলছে, উপকূলরক্ষী জাহাজটি স্প্র্যাটলি দ্বীপের ‘সুবি রিফ’ নামের সামরিক স্থাপনায় ২ জুলাই থেমেছিল।

যুক্তরাষ্ট্রের রেন্ড করপোরেশনের জ্যেষ্ঠ রাষ্ট্রবিজ্ঞানী ও মেরিন কোর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু স্কোবেল বিষয়টিকে জাতীয় সরঞ্জাম ও শক্তির সমন্বয়ে চীনা দাবি প্রতিষ্ঠার উদ্যোগ বলে মনে করেন।

চীনা বেশির ভাগ উপকূলরক্ষী জাহাজ দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশের নৌবাহিনীর যুদ্ধজাহাজের চেয়েও বড়। এগুলো চীনের পরিপ্রেক্ষিতে দক্ষিণ চীন সাগরে স্বার্থ উন্নয়ন ও দাবি জোরালো করার পাশাপাশি উত্তেজনা নিয়ন্ত্রণের প্রয়াস।

‘তারা উসকানি, চাপ, পেশিশক্তি ব্যবহারের কৌশল নিয়েছে। একই সময় তারা মুলা দেখিয়ে প্রকাশ্যে সমস্যার যৌক্তিক ও দর-কষাকষিমূলক সমাধান চাইছে’, তিনি উল্লেখ করেন।

চীন ভিয়েতনামের নিরঙ্কুশ অর্থনৈতিক জলসীমায় হাই ইয়াং ডি ঝি ৪ নামের একটি জাহাজ ৩০ জুন প্রেরণ করেছিল, যা বর্তমানে অবস্থিত উপকূলরক্ষী জাহাজ ৫৪০২ থেকে ১৬৫ নটিক্যাল মাইল উত্তর-পূর্বে ছিল।

জবাবে মার্কিন নৌবাহিনী তাদের রণতরিগুলোর একটি গ্যাব্রিয়েল গিফোর্ড নামের জাহাজের ছবি প্রকাশ করেছে, যা হাই ইয়াং ৪ থেকে মাত্র কয়েক শ গজ দূর থেকে যাত্রা করেছে।

বিমানবাহী রণতরি ইউএসএস নিমিত্জ ও ইউএসএস রোনাল্ড রিগান বর্তমানে দক্ষিণ চীন সাগরে মোতায়েন আছে মোকাবেলার জন্য।

ইউএসএস রোনাল্ড রিগানের অধিনায়ক প্যাট হ্যানিফিন বলেছেন, ‘আমরা মিত্রদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ একটি মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য। ইউএসএস রোনাল্ড রিগানের বিমান বহন নমনীয়তা ও যুদ্ধের প্রাণঘাতী উপযোগিতা বিশ্বে বিরল’, তিনি উল্লেখ করেন। নিমিেজর উপযোগিতা প্রমাণ করে যে আমরা অনেক বৃহত্ এবং প্রতিশ্রুতিবদ্ধ নৌবাহিনীর একটি অঙ্গ।

দক্ষিণ চীন সাগর তিনটি দ্বীপপুঞ্জে বিভক্ত প্যারাসেল দ্বীপপুঞ্জ। স্প্র্যাটলি দ্বীপ। চীন সমগ্র দক্ষিণ চীন সাগর তার সার্বভৌম সীমানা বলে দাবি করে এবং সাম্প্রতিক বছরগুলোতে এ দাবি সহিংসতার সঙ্গে প্রতিষ্ঠিত করতে চাইছে।

প্যারাসেল দ্বীপপুঞ্জ চীন, ভিয়েতনাম ও তাইওয়ানের দাবির কারণে বিতর্কিত। চীন এ অঞ্চল দখল করে রেখেছে। এরই মধ্যে স্প্র্যাটলি দ্বীপ চীন, তাইওয়ান, ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপাইন ও ব্রুনেইয়ের দাবীকৃত।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড