• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানে ভয়াবহ সহিংসতায় ৬০ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ১৫:৪৯
সুদানে ভয়াবহ সহিংসতায় ৬০ জনের প্রাণহানি
অস্ত্র হাতে সুদানি জনগণ (ছবি : আল-জাজিরা)

উত্তর আফ্রিকার দেশ সুদানের পশ্চিমাঞ্চলীয় দারফুর অঞ্চলে নতুন করে সহিংসতা শুরু হয়েছে। এতে এখন পর্যন্ত অন্তত ৬০ জনের প্রাণহানি ও অর্ধ শতাধিক লোক আহত হয়েছেন। জাতিসংঘ বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

সংস্থাটির মানবাধিকার বিষয়ক সমন্বয় সংস্থা (ওসিএইচএ) জানিয়েছে, শনিবার (২৫ জুলাই) সন্ধ্যায় পাঁচ শতাধিক সশস্ত্র ব্যক্তি বেইদার উত্তরাঞ্চলীয় মাস্তেরি শহরে হামলা চালায়।

বিবৃতিতে আরও জানানো হয়, হামলাকারীরা স্থানীয় মাসালিত সম্প্রদায়কে লক্ষ্য করে হামলা চালিয়েছে। তারা বাড়ি ঘর এবং স্থানীয় বাজার থেকে জিনিসপত্র লুট করেছে এবং আগুন ধরিয়ে দিয়েছে।

ওসিএইচএর খারতুম অফিস থেকে বলা হয়েছে, এটা সর্বশেষ হামলার ঘটনা যেখানে বেশ কিছু গ্রাম এবং বাড়ি-ঘর, মার্কেট এবং দোকান-পাটে আগুন দেওয়া হয়েছে। এমনকি ধ্বংস করে দেওয়া হয়েছে বিভিন্ন অবকাঠামো।

এ দিকে ভয়াবহ সেই হামলার পর শত শত স্থানীয় লোকজন কর্তৃপক্ষের কাছ থেকে আরও বেশি সুরক্ষার দাবি জানিয়ে বিক্ষোভ-করেছে। মাসালিত সম্প্রদায়ের লোকজন বলছে, কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে তারা তাদের মৃত স্বজনদের মরদেহ দাফন করবে না।

অপর দিকে রবিবার (২৬ জুলাই) সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক জানিয়েছেন, সরকার ওই অঞ্চলের নাগরিকদের সুরক্ষায় নিরাপত্তা বাহিনী পাঠাবে।

আরও পড়ুন : ৪৮ ঘণ্টায় ২৯ বার আকাশসীমা লঙ্ঘন ইসরায়েলের, লেবাননে যুদ্ধের সম্ভাবনা

উল্লেখ্য, তিনি এই বিবৃতিটি দেওয়ার মাত্রই দু'দিন আগেই বন্দুকধারীরা ওই অঞ্চলে হামলা চালিয়ে শিশুসহ কমপক্ষে ২০ বেসামরিক নাগরিককে হত্যা করেছিল।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড