• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের রক্তচাপ বাড়াতে আজই ভয়ঙ্কর রাফাল যুদ্ধবিমান আনছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ১৪:৩৭
চীনের রক্তচাপ বাড়াতে আজই ভয়ঙ্কর রাফাল যুদ্ধবিমান আনছে ভারত
রাফাল যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

নিজেদের সমরাস্ত্রের দিক থেকে এশিয়ার পরাশক্তি চীনকে টক্কর দিতে কোমর বেঁধে নেমেছে প্রতিবেশী ভারত। দেশটির সেনাবাহিনীর অস্ত্র ভাণ্ডারের আধুনিকীকরণ করতে মোটা অঙ্কের টাকাও ধার্য করেছে মোদী সরকার।

চীনের রক্তচাপ বাড়িয়ে আজই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দিচ্ছে পাঁচটি অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান। ভারতীয় পাইলটরাই যুদ্ধবিমানগুলোকে উড়িয়ে দেশে আনবেন। সব ঠিক থাকলে বুধবার (২৯ জুলাই) যুদ্ধবিমানগুলো দেশে পৌঁছানোর কথা রয়েছে।

এবার হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের যুদ্ধবিমানগুলোকে অন্তর্ভুক্ত করা হবে। সব প্রস্তুতি ঠিক থাকলে সাতদিনের মাথায় রাফালগুলোকে পাঠিয়ে দেওয়া হবে পূর্ব লাদাখে।

ভারতীয় বিমানবাহিনীর সূত্র জানায়, ভারতে আসার আগে পাইলটরা সাময়িক বিরতি নেবেন আবু ধাবির আল ধাফরা বিমানঘাঁটিতে। এ যাত্রায় মাঝ আকাশে দু’বার জ্বালানি ভরা হবে ফাইটার জেটগুলোতে। যুদ্ধবিমানগুলোর সঙ্গে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রযুক্তিও যুক্ত করেছে দাসো অ্যাভিয়েশন।

আরও পড়ুন : ৪৮ ঘণ্টায় ২৯ বার আকাশসীমা লঙ্ঘন ইসরায়েলের, লেবাননে যুদ্ধের সম্ভাবনা

উল্লেখ্য, রাফালে যুদ্ধবিমান ওড়ানোর জন্য ফ্রান্স থেকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে দেশের ১২ জন পাইলটকে। এয়ারবাস ৩৩০ মাল্টিরোল ট্যাংকার ট্রান্সপোর্ট এয়ারক্রাফট উড়িয়ে কীভাবে মাঝ আকাশে জ্বালানি ভরতে হবে সেই প্রশিক্ষণ নিয়েছেন পাইলটরা। রাফাল যুদ্ধবিমান ওড়ানোর পদ্ধতি ও মাঝ আকাশে জ্বালানির ভরার প্রক্রিয়া জানতে আরও ৩৬ জন বায়ুসেনার পাইলটের নাম নথিভুক্ত করা হয়েছে। এবার তারাও ফ্রান্সে গিয়ে প্রশিক্ষণ নেবেন।

সূত্র : সংবাদ প্রতিদিন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড