• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিগগিরই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পাচ্ছে রাশিয়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ১১:৩৪
শিগগিরই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পাচ্ছে রাশিয়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
হাইপারসনিক ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রুশ নৌবাহিনীকে শিগগিরই হাইপারসনিক পরমাণু অস্ত্র সরবরাহ করা হবে। এছাড়া সমুদ্রের নিচে অভিযান পরিচালনায় সক্ষম পারমাণবিক ড্রোন এবং চল্লিশটি যুদ্ধজাহাজও দেওয়া হবে।

রবিবার (২৬ জুলাই) সেন্ট পিটার্সবার্গে নৌবাহিনীর বার্ষিক প্যারেডে ঘোষণাটি দেন পুতিন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গতি, যে কোনো অবস্থানে খাপ খেয়ে যাওয়ার সক্ষমতা ও উচ্চতার সমন্বয়ে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে। এর গতি শব্দের চেয়ে পাঁচগুণেরও বেশি। আর সে কারণে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রকে শনাক্ত ও প্রতিহত করা কঠিন।

রুশ প্রেসিডেন্ট পুতিন বরাবরই দাবি করে আসছেন, তিনি অস্ত্র প্রতিযোগিতা চান না। যদিও তিনি প্রায়ই বলে থাকেন রাশিয়ার কাছে নতুন জেনারেশনের পারমাণবিক অস্ত্র আছে এবং তা বিশ্বের যে কোনো জায়গায় আঘাত করতে সক্ষম।

রবিবার সেন্ট পিটার্সবার্গে নৌবাহিনীর সামরিক কুচকাওয়াজ পরিদর্শনের সময় ভ্লাদিমির পুতিন জানান, রুশ নৌবাহিনীতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রসহ বেশ কিছু অস্ত্র ও সামরিক সরঞ্জাম যুক্ত হচ্ছে। এগুলো এ বছরেই যুক্ত করা হবে। তবে তিনি স্পষ্ট করে বলেননি, ঠিক কবে রুশ বাহিনী এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাবে।

পুতিনের মতে, রুশ বাহিনীকে এমন সব অস্ত্র এবং সামরিক সরঞ্জামাদি দেওয়া হবে যার সমকক্ষ অস্ত্র বিশ্বের কোনো দেশের কাছে নেই। হাইপারসনিক পরমাণু অস্ত্র এবং সমুদ্রের তলদেশে কাজ করতে সক্ষম ড্রোন নৌবাহিনীতে সংযোজনের ফলে এ বাহিনীর যুদ্ধ-সক্ষমতা অনেকগুণ বেড়ে যাবে।

আরও পড়ুন : সিরিয়ায় তুর্কি নিয়ন্ত্রিত শহরে বোমা হামলায় নিহত ৮

বিশ্লেষকদের মতে, পুতিনের এই বক্তব্যের পর পুরপুরি উদ্বিগ্ন হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কেননা তারাও এখন পর্যন্ত এমন অত্যাধুনিক প্রযুক্তির হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারেনি।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড