• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে সরকারি বিমান হামলার নিন্দা জানাল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুলাই ২০২০, ০৮:৫৯
আফগানিস্তানে সরকারি বিমান হামলার নিন্দা জানাল যুক্তরাষ্ট্র
বিমান হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

আফগানিস্তানে তালিবান নিধনের নামে সরকারি বাহিনীর সশস্ত্র হামলায় শিশুসহ বেসামরিক নাগরিকদের প্রাণহানির ঘটনায় নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত বুধবারের (২২ জুলাই) সেই বিমান হামলায় তালিবান সদস্য ও সাধারণ গ্রামবাসীসহ অন্তত ৪৫ জনের প্রাণহানি ঘটে।

হামলাটির পরপরই দেশটিতে নিযুক্ত মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানান, তারা এ হামলায় অংশ নেয়নি। এমনকি অভিযানটির বিষয়ে তাদেরকে কিছুই জানান হয়নি।

টুইটারে দেওয়া এক পোস্টে এ হামলার নিন্দা জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জালমাই খলিলজাদ। তিনি বলেন, ঘটনাস্থল হেরাতের নানা ছবি ও প্রত্যক্ষদর্শীদের বিবরণে এটা বোঝা যায় যে, আফগান বিমান হামলার শিকার হওয়া ব্যক্তিদের মধ্যে শিশুসহ অনেক বেসামরিক মানুষ রয়েছে। আমরা এ হামলার নিন্দা জানাই এবং এর তদন্তের প্রতি সমর্থন ব্যক্ত করছি।

আফগান সরকারের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ইতোপূর্বে তালিবানের হামলারও নিন্দা জানিয়েছে বলে উল্লেখ করেন জালমাই খলিলজাদ।

এ দিকে আফগান সরকারি বাহিনীর দাবি, তাদের চালানো বুধবারের ওই বিমান হামলার উদ্দেশ্য ছিল তালিবান জঙ্গিদের খতম করা। যদিও এতে শিশুসহ সাধারণ গ্রামবাসীদের নিহতের ঘটনায় নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।

যার প্রেক্ষিতে ঘটনায় নিন্দা জানিয়ে লিখিত বিবৃতি দিয়েছে তালিবান। সেখানে উদ্ভূত পরিস্থিতিতে তদন্তের আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্লেষকরা বলছে, গত কয়েক মাস আগে তালিবান যোদ্ধাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর যে শান্তি প্রক্রিয়া শুরু হয়েছিল, নিরাপত্তা বাহিনীর এ হামলার ফলে সেটি বড় ধরনের একটি ধাক্কা খেল।

উল্লেখ্য, ঘটনার সূত্রপাত গত বুধবার রাতে আফগানিস্তানের পূর্ব প্রান্তে হেরাত প্রদেশ। সেখানকার আদ্রাসকান জেলা মূলত তালিবান অধ্যুষিত এলাকাগুলোর মধ্যে অন্যতম।

আরও পড়ুন : ইসরায়েলের শক্তিশালী ড্রোন ভূপাতিত করল লেবানন (ভিডিও)

জেলার গভর্নর আলি আহমেদ ফকির ইয়ার জানিয়েছেন, বুধবার রাতে পর পর দুইটি বিমান হামলা হয়। বিমান থেকে একের পর এক বোমা ফেলা হয়। নিমেষের মধ্যে গোটা এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়। তালিবান অধ্যুষিত ওই এলাকা ঘনবসতিপূর্ণ বলে জানা গেছে। ফলে হামলায় বহু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড