• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিধিনিষেধ বাড়ল ভারতের অভ্যন্তরীণ বিমান চলাচলে  

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২০, ২৩:২৫
করোনা
ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মহামারির বিস্তার ঠেকাতে ভারতে অভ্যন্তরীণ বিমান চলাচলের ওপর জারি বিধিনিষেধগুলো আগামী ২৪ নভেম্বর পর্যন্ত বলবৎ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রোববার সরকারি এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

বর্তমানে মোট সংখ্যার ৪৫ শতাংশ ফ্লাইট পরিচালনার অনুমতি রয়েছে ভারতে। আগামী নভেম্বর পর্যন্ত এই নিয়ম মেনেই বিমান চলাচল করবে। এর আগে গত মাসে ফ্লাইট চলাচলের সীমা ৩৩ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়। তবে বিমান চলাচল কর্তৃপক্ষের ওই কর্মকর্তা বলছেন, আগামীতে এটা বাড়ানো হতে পারে।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত মার্চে ভারতের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর ধীরে ধীরে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধগুলো শিথিল কিংবা প্রত্যাহার হতে শুরু করলে গত ২১ মে অভ্যন্তরীণ রুটে এক তৃতীয়াংশ ফ্লাইট চলাচলের অনুমতি দেয় সরকার।

সেই সময় বিমানের ভাড়াও নির্ধারণ করে দেয় বিমান চলাচল কর্তৃপক্ষ। অভ্যন্তরীণ রুটে ৪০ মিনিট দূরত্বের যাত্রাপথে সর্বনিম্ন দুই হাজার এবং সর্বোচ্চ ছয় হাজার রুপি ভাড়া নির্ধারণ হয়। এছাড়া ১৫০ থেকে ১৮০ মিনিটের যাত্রাপথের জন্য ভাড়া নির্ধারণ করে দেওয়া হয় সর্বনিম্ন ৫ হাজার ৫০০ এবং সর্বোচ্চ ১৫ হাজার ৭০০ রুপি।

বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় নির্দেশনা দিয়ে জানিয়েছে, করোনা মহামারি চলাকালীন দেশের বিমান পরিবহন সংস্থাগুলোকে সরকার কর্তৃক বেধে দেওয়া সর্বোচ্চ ও সর্বনিম্ন ভাড়া সংক্রান্ত এই নির্দেশনা মেনে চলতে হবে। প্রসঙ্গত, ভারত সরকার আন্তর্জাতিক রুটে বিমান চলাচল এখনও বন্ধ রেখেছে।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]l.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড