• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের 'লাইভ ফায়ার ড্রিল', শত্রুর যুদ্ধবিমান উড়িয়ে দেবে মুহূর্তেই

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২০, ১৯:৩৯
live fire drill

চীন সাগরে চীনকে হুঁশিয়ারি দিয়ে বারবার নানারকম মহড়া চালাচ্ছে আমেরিকা ও তার মিত্র দেশগুলো। লাদাখ সংঘাতের দোহাই দিয়ে একত্রিত পদক্ষেপ নিতে সম্মত আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, জাপান ও ভারত। তবে চীনকে নুন্যতম কাত করতে পারেনি এই হুমকি। উলটো এই দেশগুলোকে শায়েস্তা করতে এবার লালফৌজের নতুন পদক্ষেপ লাইভ ফায়ার ড্রিল।

দক্ষিণ চীন সাগর এলাকার মুখেই চীনের গুয়াংডং প্রভিন্সের লেইজৌ এলাকা। আর সেখানের জলসীমাতেই এবার লাইভ ফায়ার ড্রিল শুরু করে দিল চীন। দক্ষিণ চীন সাগরের দোরগোড়ায় চীনের এমন পদক্ষেপ গোটা দক্ষিণ এশিয়ার নজর কার্যত নিজের দিকে করে নিয়েছে।

লাইফ ফায়ার ড্রিলে লালফৌজের অ্যান্টি শিপ, অ্যান্টি এয়ারক্রাফ্ট মহড়া চলছে। কোনও যুদ্ধবিমান চীন সাগরে উঁকি মারলেই তাকে কিভাবে নিমেষে উড়িয়ে দেওয়া যাবে, তার পন্থা এই মহড়ায় দেখাচ্ছে চীন।

মার্কিন সচিব পম্পেও প্রেসিডেন্ট ট্রাম্পের মতো অদূরদর্শী মন্তব্য করতে পটু বলে বিখ্যাত। বহুদিন ধরেই মার্কিন সচিব মাইক পম্পেও, একের পর এক হুঁশিয়ারি দিয়ে যাচ্ছিলেন চীনের বিরুদ্ধে। করোনার আবহে তিনি প্রথম থেকেই চিনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন, রোগের সংক্রমণের জন্য। এবার পম্পেও জানিয়ে দিয়েছেন,' দক্ষিণ চিন সাগর চিনের একার সাম্রাজ্য নয়। যদি বেইজিং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে..আর তারপর স্বাধীন দেশগুলি কোনও পদক্ষেপ না নেয়, তাহলে ইতিহাস বলছে সিসিপি আরও ভূখণ্ড দখল করবে।'

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড