• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের শীর্ষ ধনী জ্যাক মা-কে ভারতের আদালতে তলব 

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২০, ১৬:১২
করোনা
ছবি : সংগৃহীত

গালওয়ানে সেনা সংঘাতের জেরে কয়েকদিন আগেই ভারতে ৫৯টি চীনা অ্যাপ বাতিল করে দেওয়া হয়েছে। এবার ভারতের আদালতে তলব করা হল ই-কমার্স জায়ান্ট আলিবাবার কর্ণধার, চীনা বিলিওনিয়ার জ্যাক মা-কে। এক সাবেক কর্মীর অভিযোগের ভিত্তিতে জ্যাক মা-কে তলব করা হয়েছে।

আলিবাবার সাবেক এক কর্মীকে চাকরিচূত্য করার অভিযোগে দায়ের হয় এই মামলা। চীনের প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে তলব করা হয়েছে আদালতে। ওই কর্মী বলেছেন, আলিবাবার অ্যাপে ভুল সংবাদ নিয়ে আপত্তি জানানোয় তাকে অন্যায়ভাবে চাকরি থেকে বের করা দেওয়া হয়েছিল।

গত ২০ জুলাই ভারতের আদালতে আলিবাবার ইউসি ওয়েবের সাবেক কর্মী পুস্পেন্দ্র সিং পারমার অভিযোগে বলেন, চীনের বিপক্ষে যায় এমন অনেক কন্টেন্ট সেন্সর করা হতো ইউসি ওয়েবে। এছাড়া ইউসি ব্রাউজার এবং ইউসি নিউজে ভুয়া সংবাদ প্রকাশ করা হয় যা সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা তৈরি করে।

ভারতের রাজধানী নয়াদিল্লির কাছের জেলা গুরুগ্রামের আদালতের বিচারক সোনিয়া শিওকান্দ আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা এবং কম্পানির প্রায় এক ডজন কর্মকর্তার বিরুদ্ধে সমন জারি করেন।

আগামী ২৯ জুলাইয়ের মধ্যে গুরুগ্রামের আদালতে তাদের স্ব-শরীরে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে জবাব দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ৩০ দিনের মধ্যে কম্পানি এবং এর প্রধান নির্বাহী জ্যাক মার লিখিত জবাব চেয়েছেন আদালতের বিচারক।

ভারতের আদালতে চীনের এই বিলিওনিয়ারকে তলব করার ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ। কারণ একদিকে সীমান্তে সংঘর্ষের ঘটনায় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা। চলছে দফায় দফায় বৈঠক। সূত্র : স্ট্রেইট টাইমস।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড