• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষমতাচ্যুত হলেন সোমালিয়ার প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২০, ১১:১৯
ক্ষমতাচ্যুত হলেন সোমালিয়ার প্রধানমন্ত্রী
সোমালিয়ার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হাসান আলী খায়ের (ছবি : প্রতীকী)

সোমালিয়ার পার্লামেন্টে আয়োজিত অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হলেন প্রধানমন্ত্রী হাসান আলী খায়ের। শনিবার (২৫ জুলাই) ইতিহাস রচনা করে দেশটির ১৭৮ জন সংসদ সদস্যের মধ্যে ১৭০ জনই তার প্রতি অনাস্থা প্রকাশ করেন। মূলত এর পরপরই তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন পূর্ব আফ্রিকান দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি ফার্মাজিও।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে রাজনীতিতে একেবারে নবীন হাসান আলীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন সোমালিয়ার প্রেসিডেন্ট। কিন্তু তার বিরুদ্ধে পূর্ণ গণতান্ত্রিক নির্বাচনের পথ প্রশস্ত করতে ব্যর্থতার অভিযোগ তোলেন পার্লামেন্টের সদস্যরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানায়, ১৯৬৯ সালের পর প্রথমবারের মতো আগামী বছর গণতান্ত্রিক নির্বাচনের পরিকল্পনা করছে সোমালিয়ার সরকার।

পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ মুরসাল জানিয়েছেন, ২০২১ সালে ‘একজনে এক ভোট’ পদ্ধতিতে নির্বাচনের পথ সুগম করতে ব্যর্থ হওয়ায় প্রধানমন্ত্রী হাসান আলী খায়েরের বিরুদ্ধে অনাস্থা ভোট দিয়েছে সরকার। শিগগিরই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন সোমালিয়ান প্রেসিডেন্ট।

আরও পড়ুন : মার্কিন বাহিনীর বিরুদ্ধে মামলা করবেন ইরানের বিমান যাত্রীরা

সোমালিয়ায় কেন্দ্রীয় সরকার থাকলেও তারা পুরো দেশের শুধু একটি অংশ নিয়ন্ত্রণ করছে। দেশটিতে সাম্প্রতিক সময়ে আল-কায়েদা সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের প্রভাব বেড়ে চলেছে।

সূত্র : দ্য গার্ডিয়ান

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড