• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে বিধ্বস্ত করতে ধেয়ে আসছে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুলাই ২০২০, ০৯:৪৬
যুক্তরাষ্ট্রকে বিধ্বস্ত করতে ধেয়ে আসছে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়
উপকূলে আঘাত হানছে শক্তিশালী ঘূর্ণিঝড় (ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে আছড়ে পড়েছে প্রলয়ঙ্করী হারিকেন ‘হানা’। মহা শক্তিশালী ঘূর্ণিঝড়টিকে এরই মধ্যে প্রাণঘাতী হিসেবে উল্লেখ করেছে টেক্সাস কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, টেক্সাসের গভর্নর এরই মধ্যে গ্রেগ অ্যাবট ৩২টি কাউন্টিতে দুর্যোগকালীন অবস্থা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, করোনা ভাইরাস পরিস্থিতিতে জরুরি সেবার কার্যক্রম পরিচালনা করা জটিল হতে পারে।

এর আগে শনিবার (২৫ জুলাই) পাদ্রে দ্বীপে আছড়ে পড়ে ‘হানা’। এরপর তা করপাস ক্রিস্টি ও ব্রাউন্সভিলে অঞ্চলে তাণ্ডব চালায়। বর্তমানে প্রতি ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে তাণ্ডব চালাচ্ছে হানা।

এ দিকে ‘হানা’ এরই মধ্যে ক্যাটাগরি-১ পর্যায়ের ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সাফির-সিম্পসন স্কেলে যেটি সবচেয়ে দুর্বল পর্যায়।

গভর্নর গ্রেগ অ্যাবট জানান, যে কোনো ঘূর্ণিঝড়ই একটি বিশাল চ্যালেঞ্জ। যদিও চ্যালেঞ্জটি ক্রমশ জটিল এবং আরও তীব্র হয়ে উঠেছে। কেননা এটি এমন একটি অঞ্চলে আঘাত হানছে, যেটি কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলা করছে।

আরও পড়ুন : এবার উত্তরাখণ্ডে জমি দখল নেপালের, চলছে অবকাঠামো নির্মাণ

ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সতর্ক করেছে যে, পোর্ট ম্যানসফিল্ড থেকে সারজেন্ট পর্যন্ত টেক্সাস উপকূলের কিছু অংশে প্রাণঘাতী হিসেবে তাণ্ডব চালাবে ‘হানা’। সে জন্য জরুরি সেবাদানকারীদের পরামর্শ অনুযায়ী স্থানীয় বাসিন্দাদের চলতে অনুরোধ করেছে এনএইচসি।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড