• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিকাগো থেকে কলম্বাসের দুটি ভাস্কর্য অপসারণ 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই ২০২০, ১৬:৪৩
করোনা
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে ক্রিস্টোফার কলম্বাসের দুইটি ভাস্কর্য অস্থায়ীভাবে সরিয়ে নিয়েছে শহর কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গ্র্যান্ট পার্ক ও আরিগো পার্ক থেকে ওই ইতালীয় অভিযাত্রীর ভাস্কর্য সরিয়ে নেওয়া হয়েছে।

কয়েকদিন আগে বর্ণবাদবিরোধীরা শিকাগোর গ্র্যান্ট পার্কে থাকা কলম্বাসের ভাস্কর্য উপড়ে ফেলার চেষ্টা করেছিল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় ভোরের দিকে ওই পার্ক থেকে কলম্বাসের ভাস্কর্যটি অপসারণ করা হয়। গ্র্যান্ট পার্কের পাশাপাশি আরিগো পার্কে থাকা কলম্বাসের ভাস্কর্যও সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

পরে শিকাগোর মেয়র লরি লাইটফুট এক বিবৃতিতে জানান, তার নির্দেশেই ভাস্কর্য দুটি অস্থায়ীভাবে সরানো হয়েছে। “পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এগুলো অস্থায়ীভাবে সরিয়ে নেওয়া হয়েছে,” বলেন লাইটফুট। তিনি জানিয়েছেন, কলম্বাসের মূর্তি সরানোর পাশাপাশি শিকাগো কর্তৃপক্ষ এখন শহরটিতে থাকা অন্য সব মূর্তি এবং ভাস্কর্যের বিষয়ও পুনর্মূল্যায়ন করবে।

আরও পড়ুন : ইরানে শক্তিশালী যুদ্ধবিমান তৈরি শুরু

যুক্তরাষ্ট্রজুড়ে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের মধ্যে জুনে মিনেসোটার সেইন্ট পলে কলম্বাসের ১০ ফুট দীর্ঘ একটি মূর্তি বিক্ষোভকারীরা উপড়ে ফেলেছিল।

ভার্জিনিয়ার রিচমন্ডেও কলম্বাসের একটি মূর্তি উপড়ে আন্দোলনকারীরা পাশের হ্রদে ফেলে দেয়। বস্টনে ইতালীয় অভিযাত্রীর আরেকটি ভাস্কর্যের মাথা আলাদা করে ফেলা হয়।

প্রসঙ্গত, কলম্বাসের অভিযানের পথ ধরেই আমেরিকা মহাদেশের সন্ধান পেয়েছিল ইউরোপ। সেই ঐতিহাসিকতাকে ধরে রাখতেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ইতালীয় এই অভিযাত্রীর অসংখ্য ভাস্কর্য আছে। বিভিন্ন দেশের পাঠ্যপুস্তকেও পঞ্চদশ শতকের ‘নতুন বিশ্ব’ আবিষ্কারের কৃতিত্ব দেওয়া হয় কলম্বাসকে। তবে আদিবাসী আমেরিকানরা দীর্ঘদিন ধরেই কলম্বাসকে গৌরবান্বিত করার চেষ্টার বিরোধিতা করে আসছেন। তাদের কাছে কলম্বাস সেই ইউরোপীয়দের প্রতিনিধিত্ব করেছিলেন, যারা আটলান্টিকের দাস ব্যবসা এবং গণহত্যা-নির্যাতন চালিয়ে আমেরিকা মহাদেশের আদি বাসিন্দাদের হটিয়ে শ্বেতাঙ্গ ইউরোপীয়দের ঔপনিবেশিক শাসন প্রতিষ্ঠা করেছিল।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড