• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩০ সেকেন্ডেই পাওয়া যাবে করোনা পরীক্ষার ফল

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই ২০২০, ১১:১৭
করোনা পরীক্ষা
করোনা পরীক্ষা (ছবি :সংগৃহীত)

মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করোনাভাইরাস পরীক্ষার ফল। যৌথভাবে এমনই র‌্যাপিড টেস্ট কিট তৈরির লক্ষ্য নিয়েছে ভারত ও ইসরায়েল।

গত বৃহস্পতিবার নয়াদিল্লির ইসরায়েলি দূতাবাস জানিয়েছে, ভারত ও ইসরায়েল দুই দেশই র‌্যাপিড টেস্ট কিট নিয়ে একসঙ্গে কাজ করবে।

ভারতের গণমাধ্যমের খবর অনুযায়ী, বিষয়টি বর্তমানে শুধু পরিকল্পনার স্তরে নেই, কাজ অনেক দূর এগিয়ে গেছে, ইসরায়েলের দূতাবাসের তরফে সে বিষয়ে নিশ্চিত করা হয়েছে। অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট নিয়ে চূড়ান্ত পর্বের কাজ শেষ করতে শিগগিরই ইসরায়েলের বিশেষজ্ঞদল ভারতে আসবে। ভারতের মুখ্য বিজ্ঞানী কে বিজয় রাঘবন ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) সঙ্গে যৌথভাবে র‌্যাপিড টেস্ট কিট তৈরি করা হবে।

এই বিষয়ে ভারতে ইসরায়েলের দূত রন মালকা বলেন, ‘ভারতে ইসরায়েলের প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে পেরে আমি গর্বিত। এই জটিল ও কঠিন সময়ে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পেরে খুশি ইসরায়েল।’

এদিকে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলি কম্পানি ন্যানোসেন্ট একটি কিট উদ্ভাবন করেছে, যেটি শ্বাস পরীক্ষার মাধ্যমে করোনা সংক্রমিত কি না, তা বলে দিতে পারে। অনুমোদনের অপেক্ষায় থাকা এই যন্ত্রের ফল ৮৫ শতাংশ পর্যন্ত নির্ভুল হয়ে থাকে। এই যন্ত্রই ভারত-ইসরায়েলের যৌথ উদ্যোগ কি না, তা জানা সম্ভব হয়নি।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড