• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে মানুষের দেহে ‘কোভ্যাক্সিন’ প্রয়োগের প্রথম পর্ব শুরু 

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ২৩:২৪
করোনা
ছবি : সংগৃহীত

ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে (এইমস) শুক্রবার থেকে শুরু হয়ে গেল মানবশরীরে কোভ্যাক্সিন দেওয়ার পরীক্ষামূলক প্রথম পর্ব। ৩০ বছরের এক তরুণের শরীরে দেওয়া হয়েছে করোনার ওই ভ্যাকসিন।

স্ক্রিনিং রিপোর্ট এলে শনিবার আরো কয়েকজনের শরীরে দেওয়া হবে ওষুধ। এইমসের এই পরীক্ষায় গত শনিবার থেকে এ পর্যন্ত কমপক্ষে ৩৫০০ জন স্বেচ্ছাসেবীর নাম নথিভুক্ত করা হয়েছিল। যাদের মধ্যে কমপক্ষে ২২ জনের স্ক্রিনিং চলছে। এ কথা জানালেন এইমসের সেন্টার ফর কমিউনিটি মেডিসিনের অধ্যাপক সঞ্জয় রাই।

আরও পড়ুন : দুমছে চলছে চীনের নির্মাণ কাজ, ভারতের অসহায়ত্ব স্পষ্ট

অধ্যাপক সঞ্জয় রাই বললেন, যে তরুণের শরীরে কোভ্যাক্সিন দেওয়া হয়েছে, তিনি স্থানীয় বাসিন্দা। দুদিন আগে তার স্ক্রিনিং হয় এবং শরীরের সব হেল্থ প্যারামিটার স্বাভাবিক আছে। তার কো-মর্বিডিটি পরিস্থিতিও নেই। শুক্রবার দুপুর দেড়টা নাগাদ ০.‌৫ মিলিলিটার ইন্ট্রামাস্কিউলার ইনজেকশনের মাধ্যমে তার শরীরে কোভ্যাক্সিন দেওয়া হয়। প্রথম দুঘণ্টা তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। তারপর আগামী সাত দিন তার শারীরিক গতিবিধি নজরে রাখবেন চিকিৎসকরা।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) যে ১২টি জায়গা কোভ্যাক্সিনের পরীক্ষার জন্য মনোনীত করেছে, তার মধ্যে অন্যতম এইমস। প্রথম পর্বে ১৮-৫৫ বছরের সুস্থ মানুষ, যাদের কো-মর্বিডিটির পরিস্থিতি নেই তেমন ৩৭৫ জনের শরীরে এই ওষুধ দেওয়া হবে। তাদের মধ্যে ১০০ জনকেই দেওয়া হবে এইমসে। পরের পর্বে ওই ১২টি জায়গায়ই ৭৫০ জনকে কোভ্যাক্সিন দেওয়া হবে।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড