• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুমছে চলছে চীনের নির্মাণ কাজ, ভারতের অসহায়ত্ব স্পষ্ট

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ২৩:০১
ladakh

কোনো ফল আসেনি শেষ ভারত চীন সেনা বৈঠকে। সম্প্রতি স্যাটেলাইট চিত্রে দেখা যায় যে প্যাংগংয়ে চীনের সেনারা নির্মাণ কাজ করছে দুমছে। গ্যাংপং ছাড়ার কথা বললেও নাছোড়বান্দা চীন এখনও অবস্থান করছে প্যাংগংয়ে।

লাদাখে ভারত-চীন উত্তেজনা কমার কোনও নাম নেই। যেই প্যাংগং সো নিয়ে এত বিতর্ক, সেখানে চীনা সেনারা ফিঙ্গার ৫ এ ফিরে এসেছিল, তবে তারা এখনও ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে রয়েছে। চীনা সেনারা ফিঙ্গার ৪ থেকে আঙুলের ৮-এর মধ্যে ৮-কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে তাদের তৈরি কাঠামোগুলিকেই এলএসি বলে দাবি করে যাচ্ছে এখনও।

তবে ভারতীয় নৌসেনা উত্তরের বেসগুলিতে মিগ ২৯ যুদ্ধবিমান মোতায়েন করেছে। এছাড়া উত্তর লাদাখে ভারত পি৮আই এয়ারক্রাফ্ট মোতায়েন করেছে। এই যুদ্ধবিমানগুলি সাবমেরিন প্রতিহত করতে সমর্থ। জানা গিয়েছে লাদাখে আরও অতিরিক্ত তিন ডিভিশন সেনা মোতায়েন করবে ভারত।

আরও পড়ুন- সীমান্ত থেকে সব সেনা সরাতে রাজি চীন, দাবি ভারতের

এরই মধ্যে জানা গিয়েছে যে লাদাখের খুব কাছেই চিন আরও ৪০০০০ সেনা মোতায়েন করে রেখেছে। তবে ভারতীয় এক সংবাদমাধ্যমের দাবি, সেনা প্রত্যাহারের চুক্তি যাতে কোনোভাবে লঙ্ঘন না করা হয় সেদিকে নজর রাখছে ভারতীয় সেনারা। এর জন্য দিনের পাশাপাশি রাতেও বায়ুসেনার বিমান ও হেলিকপ্টর টহল দিচ্ছে লাদাখের সীমান্ত জুড়ে।

উল্লেখ্য, ফিঙ্গার এলাকার নিয়ে বিবাদ ১৫ জুন, এই 'ফিঙ্গার ৪' এলাকাতেই উভয় পক্ষের সেনার মধ্যে সহিংস সংঘর্ষ বাঁধে। পরে উভয় পক্ষের সীমানা যেখানে কয়েক হাজার ভারতীয় সৈন্যকে কাঁটাতারের সাথে জড়িত লাঠির মতো অস্ত্র দিয়ে আক্রমণ করা হয়েছিল। 'ফিঙ্গার ৪'-এ এই জন্যেই উল্লেখযোগ্য হারে সেনার সংখ্যা বাড়িয়েছিল চীন যাতে ভারতীয় সেনারা আর 'ফিঙ্গার ৮' এর দিক দিয়ে টহল দেওয়ার সুযোগ না পায়।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড