• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সীমান্ত থেকে সব সেনা সরাতে রাজি চীন, দাবি ভারতের 

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ২২:৪৯
করোনা
ছবি : সংগৃহীত

গালওয়ান উপত্যকায় ভারতের সঙ্গে চীনা সেনাদের সংঘর্ষের পর থেকে শান্তি স্থাপনের জন্য দু'পক্ষের মধ্যে নানা প্রস্তাব দেওয়া হয়েছে উচ্চ পর্যায়ের বৈঠকের পর৷ সিদ্ধান্ত হলেও নিয়ন্ত্রণরেখা থেকে কোনো সেনা সরায়নি চীন। ফলে চিন্তা বাড়ছিল ভারতের। অবশেষে সব সেনা সরাতে রাজি হয়েছে বেইজিং।

দুই দেশের কূটনৈতিক বৈঠকের পর প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) থেকে সম্পূর্ণ সেনা সরাতে রাজি হয়েছে চীন। সেনা সরাবে ভারতও। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতি অনুযায়ী দুই পক্ষই দ্বিপাক্ষীয় চুক্তি ও নিয়ম অনুযায়ী সেনা সরাতে রাজি হয়েছে।

ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কো-অর্ডিনেশনের (ডাব্লিউএমসিসি) ১৭তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ভারতের পক্ষে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নবীন শ্রীবাস্তব।

এর আগে সেনা পর্যায়ে একাধিক বৈঠক হলেও চীন প্যাংগং সো ও দেপসাং থেকে সেনা সরায়নি। এ নিয়ে চিন্তা বাড়ছিল ভারতের। এমনকি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পর্যন্ত বলেন যে, 'চীনের সঙ্গে কথা হচ্ছে; কিন্তু কতটা সমস্যার সমাধান হবে জানা নেই।'

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী দুই দেশ ঠিক করেছে যে, পাঁচ জুলাই বিশেষ প্রতিনিধিরা যে ঐকমত্যে এসেছিলেন, সেটিকে বাস্তবে রূপায়ণ করা হবে। একই সঙ্গে কমান্ডার পর্যায়ের আলোচনায় যে বোঝাপড়া হয়েছে, সেটি মেনে চলার কথাও হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবারের আলোচনা খুব বিস্তারিত পর্যায়ে হয়েছে, খোলাখুলি কথা হয়েছে। সেনা সরানোর ক্ষেত্রে যে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে, সেটি দুই পক্ষ উল্লেখ করেছে বলে জানিয়েছে চীন।

খুব শীঘ্রই পরবর্তী পর্যায়ের কমান্ডারদের বৈঠক হওয়ার সম্ভাবনা আছে, যেখানে সেনা সরানোর প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা হবে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

ওডি/

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : চীন ভারত সংঘাত

আরও
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড