• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার লাদাখ নিয়ে চীনের সঙ্গে ভারতের বাণিজ্যিক যুদ্ধ  

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ১৮:০৭
করোনা
ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে সীমান্ত নিয়ে ভারতের উত্তেজনা বেড়েই চলেছে। কথা দিয়েও এখন পর্যন্ত ভারতীয় ভূখণ্ড ছেড়ে যায়নি চীনের সেনারা। সে কারণে আগ্রাসী চীনকে শিক্ষা দিতে এবার বাণিজ্যিক পথে পাল্টা আঘাত করল ভারত।

ভারতে চীনের সংস্থাগুলোর বাণিজ্যের পথ কার্যত বন্ধ করে দিল নরেন্দ্র মোদির সরকার। সরকারি এক নির্দেশনায় বলা হয়েছে, ভারতের সঙ্গে যে দেশগুলো সীমান্ত ভাগ করছে এমন দেশগুলোর বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে ভারতের কেন্দ্রীয় সরকারি সংস্থা, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ (পিপিপি), সরকারি ব্যাংক, স্বশাসিত সংস্থার প্রকল্পে যুক্ত হতে গেলে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে নাম নথিবদ্ধ করে অনুমতি নিতে হবে।

এছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও অনুমতি নিতে হবে। তবে এক্ষেত্রে করোনা মোকাবিলায় ওষুধ ও পিপিই ইত্যাদি সামগ্রীর ক্ষেত্রে ৩১ ডিসেম্বর পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে।

জানা গেছে, চীনা সংস্থাগুলোর নথিবদ্ধকরণের বিষয়টি দেখবে ভারতের ডিপার্টমেন্ট অব প্রমোশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টার্নাল ট্রেড। ভারতে বাণিজ্য করতে গেলে প্রতিষ্ঠানটির কাছে আগাম অনুমতি নিতে হবে। তারপর সেই আবেদন যাবে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে। সেখান থেকে অনুমোদন মিললে তবেই ভারতে বিনিয়োগ করা যাবে। ভারত সরকারের দাবি, দেশের নিরাপত্তা ও সুরক্ষার কথা মাথায় রেখেই বাণিজ্যের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছ। তবে যে দেশগুলোকে ভারত সাহায্য করে বা ‘লাইন অব ক্রেডিট’ দেয়, সেগুলোকে এই তালিকা থেকে ছাড় দেওয়া হবে।

সরকারি কর্মকর্তারা বলছেন, এর সুফল পাবে নেপাল, ভুটান, বাংলাদেশ ও মিয়ানমার। এই নির্দেশের নিশানা যে চীন ও পাকিস্তান, তাতে সন্দেহ নেই। সূত্র : টাইমস নাউ

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড