• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ১৫:২৪
মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া
স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা করছে রাশিয়া (ছবি : ইউরো নিউজ)

মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। সম্প্রতি এমন অভিযোগ তুলেছে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২৩ জুলাই) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি মহাকাশে রাশিয়ার পক্ষ থেকে যা ব্যবহার করা হয়েছে তা দেখে মনে হচ্ছে সেগুলো স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্র। এর আগে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, মহাকাশে রাশিয়ার যন্ত্রপাতি পরীক্ষা করার জন্য তারা নতুন একটি প্রযুক্তির ব্যবহার করছে।

অন্যদিকে যুক্তরাজ্যও রাশিয়ার বিরুদ্ধে মহাকাশে অস্ত্র পরীক্ষার অভিযোগ তুলেছে। যদিও রুশ কর্তৃপক্ষের বিরুদ্ধে মহাকাশে পরীক্ষামূলক উৎক্ষেপণ নিয়ে এবারই প্রথম অভিযোগ তুলল ব্রিটেন।

বিশ্লেষকদের মতে, অভিযোগটি এমন সময় উঠল যখন ব্রিটিশ পার্লামেন্টের নিরাপত্তা ও গোয়েন্দা সংক্রান্ত ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি কমিটি (আইএসসি) একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে জানানো হয়, রাশিয়া যুক্তরাজ্যকে পশ্চিমা দুনিয়ার সবচেয়ে বড় লক্ষ্যবস্তুর একটি বলে দাবি করে।

আরও পড়ুন : কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের অবস্থানে সন্তুষ্ট ভারত

উল্লেখ্য, বর্তমান বিশ্বে তথ্য সংগ্রহ, যোগাযোগ, যাতায়াতের ক্ষেত্রে দিক নির্দেশনা ও পূর্বাভাস দেওয়ার মতো কাজে স্যাটেলাইটের ওপর নির্ভরতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, তাই অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্রের প্রতি মানুষের আগ্রহও দিন দিন বেড়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড