• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ-ভারতের সঙ্গে বিদ্যুৎ বাণিজ্য করবে নেপাল

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ১২:২৯
বাংলাদেশ-ভারতের সঙ্গে বিদ্যুৎ বাণিজ্য করবে নেপাল
নেপালের জল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র (ছবি : হিমালয়ান টাইমস)

বাংলাদেশ ও ভারতের সঙ্গে এবার বিদ্যুৎ বাণিজ্য করতে চায় প্রতিবেশী নেপাল। যার অংশ হিসেবে দেশটির ইলেক্ট্রিসিটি অথরিটিকে (এনইএ)এরই মধ্যে অনুমতি দিয়েছে থিম্পু।

মূলত নেপাল সরকারের অনুমোদন ছাড়া আন্তঃদেশীয় বিদ্যুৎ বাণিজ্য সম্পন্নের কোনো এখতিয়ার নেই এনইএর। বৃহস্পতিবার (২৩ জুলাই) নেপালের সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমসের প্রতিবেদনে উঠে এসেছে এমন চাঞ্চল্যকর খবর।

নেপালের বিদ্যুৎ, পানিসম্পদ ও সেচমন্ত্রী বার্শামান পুন জানান, সোমবার (২০ জুলাই) মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ও ভারতের কাছে বিদ্যুৎ বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে। যখন দেশে উৎপাদন বেশি থাকবে তখন প্রতিবেশী দেশের কাছে বিদ্যুৎ বিক্রি ও যখন কম থাকবে তখন আমদানি করতে পারবে এনইএ। ফলে প্রতিযোগিতামূলক দরে এনইএ বিদ্যুৎ কেনা-বেচা করতে পারবে।

নেপালি মন্ত্রী বলেন, পণ্য বাণিজ্যের মতোই বিদ্যুৎ বাণিজ্যের অনুমোদন দেওয়া হয়েছে। দীর্ঘদিন যাবত এনইএ ভারতের কাছে বিদ্যুৎ বিক্রির প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন : কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের অবস্থানে সন্তুষ্ট ভারত

তিনি আরও বলেন, ভারতের জ্বালানির বাজারে শেয়ারের মতোই বিদ্যুৎ কেনা-বেচা করা যায়। ভারতে প্রতিনিধিত্বের জন্য এনটিপিসি বিদ্যুৎ ব্যাপার নিগম লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে এনইএ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড