• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সীমান্তে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় যুদ্ধবিমান : সতর্ক চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুলাই ২০২০, ০৮:২৭
সীমান্তে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় যুদ্ধবিমান : সতর্ক চীন
লাদাখ সীমান্তে মোতায়েন ভারতীয় যুদ্ধবিমান (ছবি : দ্য হিন্দু)

ভয়াবহ আক্রমণের জন্য এখন সবদিক থেকেই তৈরি ভারত। যদিও আলোচনার রাস্তা খোলা রেখেই প্রস্তুতি সেরে নিচ্ছে দেশটি। এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে যে কোনো সময় ভয়াবহ সংঘাতের জন্য প্রস্তুত ভারত।

লাদাখ সীমান্তে গলওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের পর সতর্ক অবস্থানে আছে দুই দেশের সেনারা। এরই জের ধরে যে কোনো পরিস্থিতির জন্য তৈরি থাকতে বিমানবাহিনীকে সতর্কবার্তা দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। স্বল্প ও দীর্ঘমেয়াদি যে কোনো চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতেও বলেছেন তিনি।

বুধবার (২২ জুলাই) তিন দিনের কমান্ডার কনফারেন্সে দেওয়া বক্তৃতায় রাজনাথ এসব কথা বলেন। ভারতীয় এয়ারফোর্স লাদাখের ফরওয়ার্ড বেসে যেভাবে দ্রুত গিয়েছিল, তাতে প্রতিপক্ষের কাছে কড়া বার্তা গেছে বলে মন্তব্য করেছেন তিনি।

রাজনাথ বলেছেন, যেভাবে পেশাদারিত্বের সঙ্গে ভারতীয় বিমানবাহিনী বালাকোটে হানা দিয়েছিল, এবার লাদাখে দ্রুত তারা সংঘর্ষের স্থলে উড়ে গেছে; তাতে ভারতের শত্রুদের কাছে কড়া বার্তা গেছে।

আরও পড়ুন : সীমান্তে ওয়াচ টাওয়ার বানাচ্ছে চীন, উদ্বিগ্ন ভারত

বৈঠকে এয়ার মার্শাল চিফ ভাদুরিয়া জানান, স্বল্প ও দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জের জন্য প্রস্তুত তার বাহিনী। অল্প সময়ের নোটিশে পরিস্থিতি সামাল দেওয়ার ওপরও বিশেষ জোর দেন তিনি।

ভারত সরকারের একটি গোপন প্রতিবেদনের বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, লাদাখের গোগরা এবং হটস্প্রিং এলাকায় এখনো ভারতীয় সীমানার মধ্যেই চীনের সেনারা অবস্থান করছে। এমনকি যে প্যাংগং লেক নিয়ে এতো বিতর্ক সেই লেকের ফিঙ্গার ৫ পয়েন্ট থেকে এখনো সরেনি চীনা বাহিনী। তাই ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত এখনো যেতে পারেনি ভারতীয় সেনারা।

চীনের এই পদক্ষেপ কোনো আশ্চর্যের বিষয় নয় বলেই মনে করছেন ভারতের শীর্ষ স্থানীয় সামরিক কর্মকর্তারা।

আরও পড়ুন : পাকিস্তান নয়, ভারতের পরমাণু হামলার নতুন টার্গেট চীন!

তাদের দাবি, ভারতকে 'শায়েস্তা' করতেই এখনো লাদাখে নিজেদের সেনা বহর রেখেছে চীন। তবে চীনকে পাল্টা জবাব দিতে নতুন করে প্রস্তুত নিচ্ছে ভারতও। অতীত থেকে শিক্ষা নিয়েই ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করছে ভারতীয় সেনারা।

সূত্র : হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড