• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আয়া সোফিয়া মসজিদ পরিদর্শনে এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০২০, ১৪:১৮
আয়া সোফিয়া মসজিদ পরিদর্শনে এরদোগান
আয়া সোফিয়া মসজিদ তুর্কি প্রেসিডেন্ট এরদোগান (ছবি : আনাদোলু এজেন্সি)

ঐতিহাসিক আয়া সোফিয়া পরিদর্শন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান। নামাজ শুরুর কয়েকদিন আগেই হঠ্যাৎ করেই ঐহিতাসিক এই স্থাপনাটি পরিদর্শনে ঝটিকা সফরে যান প্রেসিডেন্ট এরদোগান।

পরিদর্শন শেষে মসজিদটির রূপান্তর কাজ পর্যালোচনা করেছেন এরদোগান। একই সঙ্গে ভবনের ভিতরে ভাসমান চিত্রের সাহায্যে সব দেখানো হয়। দেশটির ধর্মীয় কর্তৃপক্ষ, ডায়ানেট বলেছে যে খ্রিস্টান ধর্মের যে চিহ্নগুলো আছে তা প্রার্থনার সময় পর্দা বা লেজারের সাহায্যে ঢেকে দেওয়া হবে। তবে আগামী শুক্রবারের (২৪ জুলাই) নামাজে অংশ নিতে প্রায় ৫০০ মুসল্লির মধ্যে এরদোগান থাকবেন কিনা এখনো তা স্পষ্ট নয়।

চলতি মাসের ১০ তারিখ এরদোগান আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা করেন। আগামী ২৪ তারিখ থেকে মসজিদটিতে নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আয়া সুফিয়া বিশ্বের অন্যতম ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ও সাংস্কৃতিক নিদর্শন যা ষষ্ঠ শতাব্দীতে বায়জান্টাইন সম্রাজ্জের আমলে নির্মাণ করা হয়েছিল। শুরুতে এটি গ্রীক অর্থোডক্স গির্জা হিসেবে ব্যবহৃত হতো। পরবর্তীকালে ১৪৫৩ সালে উসমানিয়া খিলাফতের সময় ইস্তাম্বুল বিজয়ের মাধ্যমে মুসলিমদের হস্তগত হয়।

আরও পড়ুন : আমিরাতের মঙ্গল অভিযান শুরু (ভিডিও)

১৯৩৫ সালে তুর্কি সেকুল্যার পার্টি এটিকে জাদুঘরে রূপ দেয়। তবে এটিকে পুনরায় মসজিদ হিসেবে রূপান্তরের দাবি উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। এর জেরই ডিক্রিতে সাক্ষরের মাধ্যমে আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা করেন প্রেসিডেন্ট এরদোগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড