• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে ৩ বিক্ষোভকারীর ফাঁসি স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুলাই ২০২০, ০৮:৪৮
ইরানে ৩ বিক্ষোভকারীর ফাঁসি স্থগিত
ইরানে চলছে সরকারবিরোধী বিক্ষোভ (ছবি : পার্সটুডে)

গত বছর নভেম্বরে দেশব্যাপী চলমান সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণ করা তিন আন্দোলনকারীর ফাঁসি স্থগিত করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বিক্ষোভকারীদের মধ্যে একজনের আইনজীবী গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজকে আইনজীবী বাবাক পাকনিয়া বলেন, পুনরায় বিচারের জন্য আমাদের একটি আবেদন ইরানের সুপ্রিম কোর্ট গ্রহণ করেছেন।

অনলাইনে বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কয়েক লক্ষবার একটি হ্যাশট্যাগ ব্যবহারের পর এই সিদ্ধান্তের কথা জানা গেল। জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন, নিপীড়নের মুখে গ্রেপ্তারকৃতরা স্বীকারোক্তি দিয়েছেন এবং তারা অন্যায়ভাবে বিচারের সম্মুখীন হয়েছেন।

মৃত্যুদণ্ড স্থগিত হওয়া তিন বিক্ষোভকারী হলেন- মোহাম্মদ রাজাবি, আমিরহোসেইন মোরাদি এবং সাঈদ তামজিদি। তাদের প্রত্যেকের বয়স বিশের কোঠায়। গত নভেম্বরে দেশব্যাপী পেট্রোলের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে সড়কে নামা কয়েক হাজার বিক্ষোভকারীর মধ্যে তারাও ছিলেন।

চলতি বছরের শুরুতে তাদের মৃত্যুদণ্ড ঘোষণা করা হয়। তবে এই সপ্তাহে সুপ্রিম কোর্ট এই সাজা বহাল রাখলে দেশজুড়ে জনগণ বিক্ষুব্ধ হয়ে ওঠেন। যার অংশ হিসেবে অনলাইনে আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হ্যাশট্যাগ ব্যবহার করে প্রচারণা শুরু করেন।

আরও পড়ুন : তেল বিক্রি ইস্যুতে দক্ষিণ কোরিয়ার আচরণে ক্ষুব্ধ ইরান

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, ভয়াবহ সেই বিক্ষোভের সময় তিন শতাধিক লোক নিহত এবং কয়েক হাজার বিক্ষোভকারীকে নির্বিচারে গ্রেপ্তার করা হয়েছিল।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড