• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাডারে ধরা পড়ল ৫০ মাইল বিস্তীর্ণ উড়ন্ত পিঁপড়ার ঝাঁক!

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০২০, ১৪:৪১
রাডারে ধরা পড়ল ৫০ মাইল বিস্তীর্ণ উড়ন্ত পিঁপড়ার ঝাঁক!
উড়ন্ত পিঁপড়ার ঝাঁক! (ছবি : প্রতীকী)

মহাকাশ থেকে পৃথিবীর বুকে অন্তত ৫০ মাইল দীর্ঘ উড়ন্ত পিঁপড়ার বিশাল একটি ঝাঁক দেখা গেছে। ব্রিটিশ আবহাওয়া অফিসের একটি রাডারে যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে উড়ন্ত পিঁপড়ার ওই ঝাঁকটি ধরা পড়ে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, পিঁপড়াদের অবস্থান ছিল কেন্ট ও সাসেক্স কাউন্টির আকাশ জুড়ে। তবে লন্ডনের আকাশেও ছোট একটি ঝাঁক দেখা গেছে। শুক্রবার (১৭ জুলাই) এক ভিডিও টুইটে চাঞ্চল্যকর এই তথ্য জানানো হয়।

ব্রিটিশ আবহাওয়া অফিসের এক মুখপাত্র জানান, ওই ঝাঁকে কয়েক হাজার হাজার পিঁপড়া রয়েছে। তবে বিষয়টি অস্বাভাবিক নয় বলে দাবি তার। তিনি বলেন, ঠিক একইরকম ঘটনা গত বছর ফ্লাইং অ্যান্ট ডে’তেও একবার দেখা গিয়েছিল।

জানা গেছে, বছরের শরৎকালের গরম, আদ্র এবং বাতাসহীন দিনে ব্যাপকভাবে পিঁপড়ার সমাবেশ ঘটতে দেখা যায়। এ সময় ফ্লাইং অ্যান্ট ডে হয়ে থাকে। ফ্লাইং অ্যান্ট ডেতে, রানী পিপড়া তার সঙ্গীর সঙ্গে মিলনের জন্য বাসা ছেড়ে বাইরে যায়। মূলত ওইদিনগুলোতে কোনো এক অঞ্চলে অসংখ্য পিঁপড়া সমাবেশ করে।

আরও পড়ুন : কতটা ভয়ঙ্কর চীন-মার্কিন স্নায়ুযুদ্ধের উত্তাপ?

ব্রিটিশ রয়্যাল বায়োলজি সোসাইটি জানিয়েছে, সবসময় একই দিনে ফ্লাইং অ্যান্ট ডে হয় না। তবে জুন এবং সেপ্টেম্বরের অধিকাংশ সময়ে কীটপতঙ্গের এ ধরনের সমাবেশ অনুষ্ঠিত হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড