• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়ায় ভয়াবহ বন্যায় ৩০ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই ২০২০, ১৫:৫২
ইন্দোনেশিয়ায় ভয়াবহ বন্যায় ৩০ জনের প্রাণহানি
বন্যা কবলিতদের উদ্ধার করা হচ্ছে (ছবি : এএফপি)

এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় প্রবল বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৩০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৬ জুলাই) দেশটির সুলাওয়েসি দ্বীপে এই বন্যার কারণে শত শত মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

দ্বীপরাষ্ট্রর উদ্ধার তৎপরতা সংস্থার কর্মকর্তারা জানান, ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের একটি জেলায় এসব দুর্যোগ সবচেয়ে বেশি আঘাত হেনেছে।

সংস্থাটির মুখপাত্র মুখপাত্র ইউসুফ লতিফ বিবৃতির মাধ্যমে বলছেন, উত্তর লুয়ু জেলায় হড়কা বান আঘাত হানার পর থেকে এখন পর্যন্ত ১৫ জন নিখোঁজ রয়েছেন। উদ্ধারকারী দলের কর্মকর্তারা তাদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছেন।

গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, প্রায় অর্ধশত বাড়ি এরই মধ্যে আংশিক ডুবে গেছে। এমনকি বাড়িগুলোর ছাদে ভারী কাদার স্তরও জমে আছে।

দুর্যোগ প্রশমন সংস্থা এবং তল্লাশি ও উদ্ধার সংস্থার স্থানীয় কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সের কাছে সাক্ষাতকার দিয়েছেন। তারা জানান, গত সোমবার (১৩ জুলাই) প্রবল বৃষ্টিপাতের পর সাউথ সুলাউইসি প্রদেশের নর্থ লুউ জেলার নিকটবর্তী তিনটি নদীতে প্লাবন দেখা দিয়েছিল। এতে ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন নারী-শিশুসহ চার হাজারের অধিক মানুষ।

নির্দিষ্টভাবে বর্ষাকালে ইন্দোনেশিয়া ঘনঘন বন্যা ও ভূমিধসের মতো দুর্যোগের শিকার হয়। বন উজাড়ের কারণে এই পরিস্থিতি দিন দিন আরও নাজুক হচ্ছে।

আরও পড়ুন : লিবিয়াকে ধ্বংসের হুঁশিয়ারি মিশরের

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় স্মরণকালের মধ্যে অন্যতম ভারি বৃষ্টিপাত হয়েছিল। ভয়ঙ্কর সেই বৃষ্টিপাতের ফলে সৃষ্ট হঠাৎ বন্যায় ৬৬ জনের মৃত্যু হয়েছিল।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড