• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাজ্যে ফিরছেন ‘আইএস বধূ’ শামীমা!

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই ২০২০, ১১:৪৫
যুক্তরাজ্যে ফিরছেন ‘আইএস বধূ’ শামীমা!
‘আইএস বধূ’ শামীমা (ছবি : রয়টার্স)

২০১৫ সালে মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়ায় গিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিলেন ব্রিটিশ বংশোদ্ভূত বাংলাদেশি তরুণী শামীমা বেগম।

মাত্র ১৫ বছর বয়সে দুই বান্ধবীর সঙ্গে যুক্তরাজ্য ছেড়ে ছিলেন শামীমা। পরবর্তীকালে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয়লাভ করে যুক্তরাজ্য ফেরার অনুমতি পেয়েছেন। যদিও তার আইনজীবী তাসনিম আখুঞ্জি জানিয়েছেন, তাকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

গত বৃহস্পতিবার (১৬ জুলাই) ব্রিটেনের আপিল আদালত রায়ে জানিয়েছেন, শামীমার নাগরিকত্ব বাতিলে ব্রিটিশ সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে আইনি লড়াইয়ের জন্য তিনি চাইলে যুক্তরাজ্যে ফিরতে পারবেন। তবে তার ফেরার বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে ব্রিটিশ হোম অফিস অর্থাৎ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর।

বিশ্লেষকদের মতে, হোম অফিস যদি ব্রিটেনের আপিল আদালতের এই রায়ের বিরুদ্ধে কোর্টে আপিল করে তাহলে মামলাটা সরাসরি সুপ্রিম কোর্টের হাতে চলে যাবে।

বর্তমানে শামীমার বয়স ২০ বছর। সিরিয়ায় গিয়ে সেখানে তিনি আইএসের এক সদস্যকে বিয়ে করেন। সেখানে তার তিনটি সন্তান জন্ম নিলেও এখন কেউই জীবিত নেই।

শামীমার আইনজীবী জানিয়েছেন, ইরাকের সীমান্তের কাছে সিরিয়ার আলরোজ ক্যাম্পে শামীমা বেগম এখন বন্দি জীবন কাটাচ্ছেন। সেখানে আরও কিছু আইএস বন্দি রয়েছেন, যারা জন্মগতভাবে বিদেশি। বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো হলেও মানসিকভাবে তিনি কেমন আছেন তা জানা যায়নি।

আরও পড়ুন : ইসরায়েলের শয়তানি বন্ধে ক্ষমতা দেখাতে প্রস্তুত ইরান

আইনজীবী তাসনিম আরও জানান, বন্দি থাকা অবস্থায় নিজের পরিবারের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে পারছেন না শামীমা। কয়েক মাস পরপর তাকে স্বল্প সময়ের জন্য টেলিফোনে কথা বলতে দেওয়া হয় তাও শুধু আইনজীবীর সঙ্গে পরামর্শের জন্য।

সূত্র : বিবিসি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড